কালুরঘাটে গুদাম থেকে বন্ড সুবিধার মালামাল জব্দ

কাস্টমসের অভিযান

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৫ ফেব্রুয়ারি, ২০২১ at ১০:২৯ পূর্বাহ্ণ

নগরীর কালুরঘাট বিসিক শিল্প এলাকার ব্যক্তি মালিকানাধীন একটি গুদাম থেকে বন্ড সুবিধায় আনা বিপুল পরিমাণ কাঁচামাল এবং তৈরি পোশাক জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস বন্ড কমিশনারেটের প্রিভেন্টিভ টিম। গত শুক্রবার সকালে এ অভিযান পরিচালনা করেন সংস্থাটির অতিরিক্ত কমিশনার মাহফুজুল হক ভূঁঞা ও উপ কমিশনার তপন কুমার চক্রবর্তী।
কাস্টমস বন্ড কমিশনারেট সূত্রে জানা গেছে, হাজী ইউসুফ সওদাগর নামের এক ব্যক্তি খোলা বাজারে বিক্রির উদ্দেশ্যে বন্ড সুবিধায় আনা বিভিন্ন পণ্য মজুদ করেন। এরপর এসব পণ্য তিনি ঢাকা ও চট্টগ্রামের বিভিন্ন মার্কেটে বিক্রি করছেন এমন অভিযোগের ভিত্তিতে অভিযান পরিচালনা করা হয়। অভিযান চলাকালে সেই গুদাম থেকে পণ্য বোঝাই একটি গাড়ি (চট্টমেট্রো অ-১১-১১২০) এবং ড্রাইভারকে আটক করা হয়। ড্রাইভারকে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি জানান, জব্দ করা গাড়িটিতে কালুরঘাট বিসিক শিল্প এলাকায় অবস্থিত গুদাম হতে পণ্য বোঝাই করা হয়েছে। পরবর্তীতে গুদামে তাৎক্ষণিক অভিযানে ২৮০ কার্টন তৈরি পোশাক, ৬০ রোল গজ কাপড়, ১৩০ কার্টন সুইং থ্রেড এবং ৩০ কার্টন বোতাম পাওয়া যায়। গুদামে মজুদকৃত তৈরি পোশাকের শুল্ক হার ১২৭ শতাংশ ও সুইং থ্রেডের শুল্ক ৬১ শতাংশ।
জানতে চাইলে কাস্টমস বন্ড কমিশনারেট চট্টগ্রামের কমিশনার একেএম মাহবুবুর রহমান দৈনিক আজাদীকে বলেন, বন্ড সুবিধায় আসা কাঁচামাল এবং তৈরি পোশাক খোলা বাজারে বিক্রির উদ্দেশ্যে হাজী ইউসুফ সওদাগর নামে এক ব্যক্তি মজুদ করেন। ওনাকে আমাদের অফিসাররা কয়েকবার ফোন দিলেও তিনি আসবেন আসবেন বলে শেষ পর্যন্ত আসেননি। আমরা গুদামে প্রবেশ করে বন্ড সুবিধায় আনা বিপুল পরিমাণ পণ্য পেয়েছি। তবে এগুলোর ইনভেন্ট্রি (গণনা) এখনো চলমান। তাই কত টাকা শুল্ক ফাঁকির চেষ্টা করেছে সেটি বলা যাচ্ছে না।

পূর্ববর্তী নিবন্ধপ্রশ্নবিদ্ধ ভোট ব্যবস্থা সমর্থন করে না জাতীয় পার্টি : বাবলু
পরবর্তী নিবন্ধরামুর ইউপি চেয়ারম্যান শাহ আলমসহ ৬ জন কারাগারে