কারিগরি জ্ঞানসম্পন্ন স্মার্ট জাতি গঠনে কাজ করে যাচ্ছে সরকার

ইউসেপের জব ফেয়ার উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী

| রবিবার , ৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৪২ পূর্বাহ্ণ

সমাজের সুবিধা বঞ্চিত যুবাদের প্রশিক্ষণ শেষে চাকরিতে সহায়তার লক্ষ্যে ইউসেপ, চট্টগ্রাম অঞ্চলের উদ্যোগ নগরীর মোহরাস্থ এ কে খান ইউসেপ টিভিইটি ইনস্টিটিউট প্রাঙ্গনে গতকাল শনিবার জব ফেয়ার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার একটি আধুনিক বিজ্ঞানমনস্ক ও কারিগরি জ্ঞানসম্পন্ন দক্ষ স্মার্ট জাতি গঠনে কাজ করে যাচ্ছে। সরকার ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে সমৃদ্ধশালী দেশে উন্নিত করতে বহুমাত্রিক পরিকল্পনা বাস্তবায়নে একাধিক মেগা প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পগুলো বাস্তবায়িত হলে দেশে বিনিয়োগ, উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি পাবে এবং কর্মসংস্থান সৃষ্টি হবে।

আধুনিক সুযোগ সুবিধাসহ দেশে ১০০ টির অধিক অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। শ্রম বাজারের ক্রমবর্ধমান চাহিদা পূরণে আধুনিক প্রযুক্তি নির্ভর দক্ষ জনশক্তির বিকল্প নেই। বর্তমানে প্রায় ১৩ মিলিয়ন প্রবাসী প্রচুর রেমিটেন্স পাঠাচ্ছেন। কারিগরি প্রশিক্ষণ বিহীন অধিকাংশ প্রবাসীদের বেতন ভাতা খুবই কম এবং অধিকতর পরিশ্রমের কাজে নিয়োজিত। প্রতিটি বিদেশগামী কারিগরি প্রশিক্ষণ নিয়ে বিদেশে সম্মানজনক পেশায় বেশি বেতন ভাতা ও সুযোগ সুবিধায় চাকরি পেতে পারেন। এতে দেশের রেমিটেন্সের পরিমাণ আরও বৃদ্ধি পাবে। তিনি ইউসেপ বাংলাদেশ পরিচালিত টেকনিক্যাল স্কুলসমূহকে এমপিওভূক্তির আশ্বাস প্রদান করেন।

ইউসেপ বাংলাদেশের নির্বাহী পরিচালক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. আব্দুল করিমের সভাপতিত্বে জব ফেয়ারে বিশেষ অতিথি ছিলেন এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারী সালাউদ্দিন কাশেম খান, সিনিয়র সহকারী কমিশনার এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাস, ওয়েল গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সিডিএর সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, বিজিএমইএ’র প্রথম সহসভাপতি ও ইউসেপ এম্প্লয়ার্স কমিটি, কালুরঘাট শিল্প এলাকার চেয়ারম্যান সৈয়দ নজরূল ইসলাম, বিএসআরএম’র চেয়ারম্যান আলীহুসাইন আকবরআলী, ইনডিপেন্ড অ্যাপারেলসের চেয়ারম্যান এবং ইউসেপ এম্প্লয়ার্স কমিটি, নাসিরাবাদ শিল্প এলাকার চেয়ারম্যান এস.এম. আবু তৈয়ব, ইউসেপের সাবেক ছাত্রী ও সফল উদ্যোক্তা রোজিনা আক্তার প্রমুখ। ধন্যবাদ জ্ঞাপন করেন ইউসেপ, চট্টগ্রাম অঞ্চলের ব্যবস্থাপক ইঞ্জিনিয়ার জয় প্রকাশ বড়ুয়া। প্রধান অতিথি অন্যান্য অতিথিগণকে সাথে নিয়ে জব ফেয়ারের উদ্বোধন করেন এবং বিভিন্ন কোম্পানির স্টল পরিদর্শন করেন।

জব ফেয়ারে দেশের শীর্ষ পর্যায়ের ১৪ টি শিল্প কারখানা অংশগ্রহণ করে এবং ১০০ জন প্রশিক্ষণপ্রাপ্ত যুবাকে তাৎক্ষণিক নিয়োগপত্র প্রদান করেন এবং ৭৩০ জনের সিভি সংগ্রহ করেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে রুবি সিমেন্ট নিয়ে এলো মাল্টি পারপাস সিমেন্ট
পরবর্তী নিবন্ধশাকিবের ‘একগুচ্ছ’ সিনেমা নির্মাণে অনিশ্চয়তা!