কারবালার চেতনায় নিপীড়িত মানুষের পাশে দাঁড়াতে হবে

শাহাদাতে কারবালা মাহফিলের তৃতীয় দিনে বক্তারা

| বুধবার , ৩ আগস্ট, ২০২২ at ১০:৪৮ পূর্বাহ্ণ

শ্রীলংকার আল্লামা শাহসূফী এহছান ইকবাল কাদেরী বলেছেন, দুনিয়ার ইতিহাসে নির্মম ট্র্যাজেডি কারবালা। যেটি চেঙ্গিস, হালাকু ও হিটলারের বর্বরতাকেও হার মানায়। আজ আধুনিক সভ্য বিশ্বের দেশে দেশে কারবালার ন্যায় জঘন্য নির্মমতা চলছে নিরীহ দেশ ও মানুষের ওপর। পৃথিবীটাই যেন আজ উত্তপ্ত কারবালা। শক্তিশালী দেশগুলো দুর্বল দেশের ওপর হায়েনার মতো হামলে পড়ছে। এই বিভীষিকা থেকে মুক্তি পেতে কারবালার চেতনায় আত্মশক্তিতে জেগে ওঠে বিশ্বের নিপীড়িত মানুষের পাশে দাঁড়াতে হবে। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম জমিয়তুল ফালাহ মসজিদে শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের আয়োজনে ১০ দিনব্যাপী ৩৭তম আন্তর্জাতিক শাহাদাতে কারবালা মাহফিলের তৃতীয় দিনে তিনি এসব কথা বলেন।

মাহফিলে সভাপতিত্ব করেন আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ মহসিন। শুভেচ্ছা বক্তব্য দেন শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের প্রধান পৃষ্ঠপোষক ও চেয়ারম্যান এবং পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান আলহাজ্ব সূফী মোহাম্মদ মিজানুর রহমান। তিনি বলেন, আহলে বায়তে রাসূলের (দ.) প্রতি অসীম ভক্তি শ্রদ্ধা মুহাব্বতের বহিঃপ্রকাশ এ শাহাদাতে কারবালা মাহফিল। পার্থিব শান্তি ও পরকালীন অনন্ত জগতের নাজাতের জন্য আমরা এ ধরনের মাহফিল আয়োজন করে আসছি।

মিশর থেকে আগত ক্বারী শায়খ আহমদ আহমদ নায়না এবং বাংলাদেশের শায়খ আহমদ বিন ইউসুফ আল আজহারী কুরআন মজিদ থেকে তেলাওয়াত করেন। নবীপ্রেমই ঈমান নিয়ে আলোচনা করেন অধ্যক্ষ আল্লামা মুফতি আহমদ হোসাইন আলকাদেরী। শহীদ ও শাহাদাতের মর্যাদা নিয়ে আলোচনা করেন নেছারিয়া কামিল মাদ্রাসার মুহাদ্দিস আল্লামা এনামুল হক সিকদার। মা ফাতেমার পর্দা ও বর্তমান নারী সমাজ নিয়ে আলোচনা করেন আশেকানে আউলিয়া ফাযিল মাদ্রাসার প্রভাষক আল্লামা ইউসুফ আলকাদেরী।

মাহফিলে অতিথি ছিলেন, গাউসিয়া কমিটি বাংলাদেশের চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ, আনজুমানে রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্টের জয়েন্ট সেক্রেটারি জেনারেল মুহাম্মদ সিরাজুল হক, আনজুমান রিচার্স সেন্টারের মহাপরিচালক আল্লামা এম এ মান্নান, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলীয়ার প্রভাষক আল্লামা আবুল হাশেম শাহ ও মাহফিল পরিচালনা পর্ষদের প্রধান সমন্বয়ক আলী হোসেন সোহাগ, দিদারুল আলম চৌধুরী প্রমুখ। তাছাড়া শাহাদাতে কারবালা মাহফিল পরিচালনা পর্ষদের সকল স্তরের কর্মকর্তা ও সদস্যরা মাহফিলে উপস্থিত ছিলেন। শেষে দেশ-জাতির কল্যাণ ও বিশ্বের নির্যাতিত মানবতার মুক্তি কামনায় মুনাজাত করা হয়। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ২৬ কোটি টাকার হিসাব চেয়েছে হাই কোর্ট
পরবর্তী নিবন্ধপ্রথমবার সিরিজ জয়ের স্বাদ পেল জিম্বাবুয়ে