কাফনের কাপড় পরে উখিয়ায় বেকারদের বিক্ষোভ

চাকরির দাবি

উখিয়া প্রতিনিধি | সোমবার , ২৮ ডিসেম্বর, ২০২০ at ৮:৪৬ পূর্বাহ্ণ

উখিয়ার পালংখালী ইউনিয়নের সর্বত্র রোহিঙ্গা আশ্রয়স্থল হওয়ায় সেখানকার সব শ্রেণীর মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ওই ইউনিয়নের শত শত শিক্ষিত, অর্ধশিক্ষিত ছেলেমেয়ে বেকার। এরই প্রতিবাদে গতকাল রোববার সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত পালংখালী ইউনিয়নের থাইংখালী বাজারের প্রধান সড়কে কাফনের কাপড় পরে অভিনব বিক্ষোভ করেছেন তারা। পালংখালী অধিকার বাস্তবায়ন কমিটির ব্যানারে এই প্রতিবাদ হয়।
সকাল থেকে অন্তত কয়েকশ বেকার দাফনের কাপড় পরে সড়কে অবস্থান নেন এবং প্রত্যেকটি গাড়ি তল্লাশি করে উখিয়ার বাইরের এনজিও কর্মীদের ক্যাম্পে যেতে বাধা দেন।
পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী বলেন, রোহিঙ্গাদের আসার কারণে স্থানীয়রা নানা সমস্যায় পড়েছেন। এনজিও-আইএনজিওগুলো স্থানীয়দের বাদ দিয়ে ৮০% রোহিঙ্গাদের নিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আমাদের প্রধান দাবি হচ্ছে রোহিঙ্গাদের প্রত্যাবাসন করা। তার অভিযোগ, প্রত্যাবাসনের চেয়ে পুনর্বাসনেই এনজিও-আইএনজিওগুলোর বেশি মনোযোগ।
বক্তাদের অভিযোগ, ক্ষতিগ্রস্ত এলাকা হওয়ার পরও স্থানীয় শিক্ষিত সমাজ অধিকার বঞ্চিত। অথচ বাইরের মানুষ এখানে চাকরি পাচ্ছে।
এ সময় বক্তব্য রাখেন অ্যাডভোকেট এম এ মালেক, পালংখালী অধিকার বাস্তবায়ন কমিটির আহ্বায়ক রবিউল আলম, সদস্য সচিব আব্দুল গফুর, যুগ্ম আহ্বায়ক কামাল উদ্দিন, দেলোয়ার হোসাইন বাপ্পি, এতমিনানুল হক ও মোহাম্মদ শহিদুল্লাহ।

পূর্ববর্তী নিবন্ধসংকটের মুখে প্রগতি
পরবর্তী নিবন্ধকাল সরঞ্জামসহ প্রথম জাহাজ পৌঁছবে মাতারবাড়ি জেটিতে