কাপ্তাই লেকে পানি বৃদ্ধি বেড়েছে বিদ্যুৎ উৎপাদন

কাপ্তাই প্রতিনিধি | সোমবার , ১৮ জুলাই, ২০২২ at ৬:২৩ পূর্বাহ্ণ

বৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই লেকে পানি বৃদ্ধি পেয়েছে। লেকে পানি বৃদ্ধি পাওয়ায় কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদনও বৃদ্ধি পেয়েছে। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে গত কয়েক দিনের বৃষ্টি এবং পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই লেকে ৩ ফুটেরও বেশি পানি বৃদ্ধি পেয়েছে। রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী কাপ্তাই লেকে এই মুহূর্তে গতকাল রোববার ৮৮ ফুট মীন সী লেভেল (এম এস এল) পানি থাকার কথা। কিন্তু লেকে এখন পানি রয়েছে ৯১.৪০ ফুট এম এস এল।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের গতকাল রোববার রাত ৮টার সময় মুঠোফোনে কাপ্তাই লেকে পানি বৃদ্ধির সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন বিদ্যুৎ উৎপাদনে বর্তমানে ৩টি ইউনিট সচল রয়েছে। সচল ইউনিট গুলো হলো ২, ৩ ও ৫ নম্বর ইউনিট। এই তিনটি ইউনিট থেকে বর্তমানে ১২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রীডে সঞ্চালক করা হচ্ছে।

বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, রক্ষণাবেক্ষণের কাজে বর্তমানে ১ নম্বর ইউনিট বন্ধ রয়েছে। এছাড়াও ৪ নম্বর ইউনিটটি বিদ্যুৎ উৎপাদনে প্রস্তুত রয়েছে। লেকে পানি আরো বৃদ্ধি পেলে এবং জাতীয় গ্রীডের চাহিদা থাকলে ৪ নম্বর ইউনিটটিও বিদ্যুৎ উৎপাদনে চালু করা হবে। তবে বিদ্যুৎ কেন্দ্রের একটি সূত্র জানায় বর্তমানে শ্রাবণ মাস চললেও আশানুরূপ বৃষ্টিপাত হচ্ছে না। এই সময় আরো ভারী বৃষ্টি হবার কথা।

অন্যান্য বছর আষাঢ়-শ্রাবণ মাসের বৃষ্টিতে কাপ্তাই লেকের পানি বিপদ সীমার উপরে উঠে যেত। তখন কাপ্তাই বাঁধ রক্ষায় বিদ্যুৎ কেন্দ্রের ১৬টি স্পিল খুলে দিয়ে অতিরিক্ত পানি কর্ণফুলী নদীতে ফেলে দেওয়া হতো। কিন্তু এবার সে রকম কোন পরিস্থিতি লক্ষ্য করা যাচ্ছেনা। কাপ্তাই লেকে ১০৯ ফুট এম এস এল পানি ধারণ ক্ষমতা থাকলেও রুলকার্ভ অনুযায়ী লেকে বর্তমানে ১৮ ফুট পানি ধারণ ক্ষমতা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধড্রোন ক্যামেরায় সন্ত্রাসীদের আনাগোনা দেখে রোহিঙ্গা ক্যাম্পে অভিযান
পরবর্তী নিবন্ধপাঠানটুলী রোডে ফুটপাত দখল করে ব্যবসা, পাঁচ দোকানদারকে জরিমানা