কাপ্তাই লেকে পানির স্তর বিপজ্জনক পর্যায়ে

বিদ্যুৎ উৎপাদন ও যোগাযোগ দুটোই ঝুঁকিতে

কাপ্তাই প্রতিনিধি | সোমবার , ২২ মে, ২০২৩ at ৭:২৮ পূর্বাহ্ণ

বৃষ্টি কম হওয়ায় কাপ্তাই লেকে পানির স্তর দিন দিন কমে যাচ্ছে। বর্তমানে বিপজ্জনক পর্যায়ে আছে। এর ফলে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র পানি সংকটে পড়েছে। পানির অভাবে বিদ্যুৎ কেন্দ্র বর্তমানে ঝুঁকিতে রয়েছে। ঝুঁকিতে পড়েছে যোগাযোগ ব্যবস্থাও।

সরেজমিনে দেখা গেছে, কাপ্তাই লেকের বিভিন্ন জায়গা বর্তমানে শুকিয়ে গেছে। যেসব নৌকা পানিতে ভেসে থাকার কথা সেগুলো এখন শুকনো মাটিতে আটকা পড়েছে। লেকে পানি কম থাকায় বিদ্যুৎ উৎপাদনে ধস নেমেছে। বিদ্যুৎ উৎপাদনের জন্য কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিট পুরোপুরি সচল থাকলেও বর্তমানে শুধুমাত্র ১টি ইউনিট চালু রেখে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে বলে জানা গেছে। পানি পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই কেন্দ্র থেকে ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হয়।

কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের বলেন, রুলকার্ভ (পানির পরিমাপ) অনুযায়ী এই মুহূর্তে (২১ মে) কাপ্তাই লেকে পানি থাকার কথা ৭৮.২০ ফুট মিন সী লেভেল (এমএসএল)। কিন্তু লেকে এখন পানি রয়েছে ৭৩.৬২ ফুট এমএসএল। কাপ্তাই লেকে পানি কম থাকার কারণে বর্তমানে ১ নম্বর ইউনিট চালু রেখে ৪২ মেগাওয়াটের স্থলে মাত্র ২৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করা হচ্ছে। পানির স্তর আরো কমলে বিদ্যুৎ উৎপাদনও কমে যাওয়ার আশঙ্কা রয়েছে।

একটি সূত্র জানায়, কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্র বর্তমানে ঝুঁকিতে রয়েছে। সহসা ভারী বৃষ্টি না হলে এবং কাপ্তাই লেকে পানির স্তর ৭০ ফুট এমএসএলের নিচে নেমে গেলে পানির অভাবে বিদ্যুৎ উৎপন্ন বন্ধ হয়ে যাবে।

কাপ্তাই লেক তীরবর্তী এলাকা ছাড়াও বিলাইছড়ি, বরকল, লংগদু, জুরাছড়ি, নানিয়ারচর, বাঘাইছড়ি, রাঙামাটি সদর উপজেলার বিশাল অংশে যাতায়াতে প্রধান মাধ্যম হলো নৌ যোগাযোগ। কিন্তু লেকে পানি কম থাকায় নৌ চলাচল প্রায় বন্ধ হয়ে আছে। এমন পরিস্থিতিতে কষ্ট ও ঝুঁকি নিয়ে মানুষ যাতায়াত করছেন।

কাপ্তাই বোট চালক সমিতির সভাপতি মো. ইদ্রিস বলেন, লেকে পানি না থাকায় বোট চালানো যাচ্ছে না। এর ফলে বোট চালকদের আয় হুমকির মুখে পড়েছে। ভারী বৃষ্টি না হলে এবং লেকে পানি না বাড়লে এই পরিস্থিতি সামাল দেওয়া সম্ভব নয়। লেকসংশ্লিষ্ট হাজার হাজার মানুষ বৃষ্টির অপেক্ষায় আছে।

পূর্ববর্তী নিবন্ধসুস্থ হয়ে বাড়ি ফিরল গুলিবিদ্ধ শিশু রাফি
পরবর্তী নিবন্ধপ্রকাশের আগেই ফেইসবুকে ছেলের ফল জানালেন চবি কর্মকর্তা!