কাপ্তাই-রাঙামাটি সড়কের ১৩ স্থানেই বিপজ্জনক গর্ত

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাই | সোমবার , ১৯ অক্টোবর, ২০২০ at ৪:২৭ অপরাহ্ণ

কাপ্তাই-রাঙামাটি ঝগড়াবিল নতুন ২৩ কিলোমিটার সড়কের ১৩ স্থানেই বিপজ্জনক বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। প্রতিটি গর্তে জমে আছে কাদাপানি।
কাদাপানির কারণে সড়কের গর্তের অবস্থা বোঝা সম্ভব হয় না। তাই এই পানিভর্তি গর্তের উপর দিয়ে চলতে গিয়ে যানবাহন বিশেষ করে মোটরসাইকেল যেকোনো মুহূর্তে দুর্ঘটনায় পড়ার আশঙ্কা রয়েছে।
আজ সোমবার (১৯ অক্টোবর) সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, সড়কের বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে।
এইসব গর্ত মাড়িয়েই সব ধরনের যানবাহন চলাচল করছে।
অটোরিকশাচালক মাহবুব হোসেন জানান, এই সড়কটি এমনিতেই অনেক ঝুঁকিপূর্ণ। পাহাড়ের প্রায় দুইশ’ ফুট উপর দিয়ে সড়কটি নির্মিত হয়েছে। সড়কের দুই পাশে গভীর খাদ রয়েছে। স্বাভাবিকভাবেই সড়কে চলাচল করতে অতিরিক্ত সাবধান হতে হয়। এই অবস্থায় গর্তের কারণে সড়কটি আরো ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
মোটরসাইকেল চালক প্রদীপ চাকমা বলেন, “এই সড়কের উপর দিয়ে আমরা প্রতিদিন মোটরসাইকেল নিয়ে রাঙামাটি ও কাপ্তাইয়ে যাতায়াত করি কিন্তু বর্তমানে সড়কের বিভিন্ন স্থার্নে গর্ত সৃষ্টি হওয়ায় প্রায় সময় আমাদের দুর্ঘটনায় পড়তে হচ্ছে।” তিনি দ্রুত সড়কটি সংস্কার করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান।
এ ব্যাপারে রাঙামাটি জেলা পরিষদের সদস্য থোয়াই চিং মং মারমা বলেন, “বিভিন্ন স্থানে গর্তের কারণে সড়কটি সত্যিই ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সড়কটি দেখভালের দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের(সওজ)।”
সংশ্লিষ্ট কর্মকর্তাদের সড়কটি দ্রুত সংস্কার করার বিষয়ে তিনি অবহিত করবেন বলে জানান।
সড়কের বিভিন্ন স্থানে গর্ত সৃষ্টির ব্যাপারে সওজ কর্তৃপক্ষ অবহিত রয়েছে বলে জানান সওজ-এর দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী।
বর্তমানে পাহাড়ে এখনও বৃষ্টিপাত হচ্ছে। বৃষ্টির কারণে সড়ক সংস্কারে কার্যকর পদক্ষেপ নেওয়া যাচ্ছে না। বৃষ্টি কমলেই সড়ক সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে প্রকৌশলী জানান।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে গরুবাহী ট্রাক চাপায় পথচারী নিহত
পরবর্তী নিবন্ধচবি অফিসার সমিতির লাগাতার কর্মবিরতি স্থগিত