কলেজে ভর্তি আগের পদ্ধতিতে, আসন সংকট নেই : শিক্ষামন্ত্রী

‘যথাসময়ে’ নতুন বই দেওয়ার আশা

| মঙ্গলবার , ২৯ নভেম্বর, ২০২২ at ৮:০২ পূর্বাহ্ণ

 

 

এসএসসি পেরোনো শিক্ষার্থীদের কলেজে একাদশে ভর্তি আগের মতই ফলাফলের ভিত্তিতেই হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। গতকাল সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের সংবাদ সম্মেলনে একথা জানিয়ে তিনি বলেন, একাদশে ভর্তিতে আসন সংকটও নেই। শিক্ষামন্ত্রী বলেন, আমাদের উচ্চ

মাধ্যমিকের ভর্তি যে পদ্ধতিতে হয়, একদম সেই পদ্ধতিতে এবারও হবে। সেখানে আমাদের কোনো ব্যত্যয় নাই। খবর বিডিনিউজের।

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কার্যক্রম পরিচালিত হয় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নির্দেশনা অনুযায়ী; এ বিষয়ে তারা প্রতিবছর বিস্তারিত নীতিমালা প্রকাশ করে। সরকারিবেসরকারি কলেজ মিলিয়ে দেশে একাদশ শ্রেণিতে ২৫ লাখের মত শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। ২০২১ সালে আগের মতই এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছিলেন শিক্ষার্থীরা। ওই বছরের ভর্তি নীতিমালা অনুযায়ী, ভর্তির জন্য অনলাইনে আবেদন করে শিক্ষার্থীরা। সে অনুযায়ী, পছন্দের তালিকা থেকে আসন থাকা সাপেক্ষে শিক্ষা প্রতিষ্ঠান ঠিক করে দেওয়া হয়। অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করার সুযোগ গতবছর দেওয়া হয়েছিল শিক্ষার্থীদের।

আসন সংকটের বিষয়ে এক প্রশ্নে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, আসন সংকট একেবারে হওয়ার কোনো কারণ নাই। কারণ, যে পরিমাণ আমাদের শিক্ষার্থী পাস করে, তার চেয়ে উচ্চ মাধ্যমিকে আমাদের আসন সংখ্যা অনেক বেশি। কাজেই আসন সংকটের কোনো সম্ভাবনা নেই।

এদিকে কাগজ সংকটের কথা স্বীকার করলেও ২০২৩ সালের শুরুতে ‘যথাসময়ে’ শিক্ষার্থীদের হাতে নতুন বই পৌঁছে দেওয়ার আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেন, কাগজের সংকট কিছুটা আছে। বৈশ্বিকভাবেই কিছুটা আছে। মূল্যবৃদ্ধির বিষয় কিছু আছে। আবার কিছুটা এখন বই ছাপার মৌসুম, হয়ত এখন কিছুটা চিন্তা করারও আছে আর কি। আমার মনে হয় না যে, সেটা নিয়ে খুব বড় সংকট হবে। কিছুটা সংকট আছে। সারাবিশ্বেই মূল্যবৃদ্ধির যে অবস্থাটা চলছে, সেটা নিয়ে একটা সংকটতো আছেই। আমরা আশা করি যে, আমরা বই যথাসময়ে ইনশাআল্লাহ দিতে পারব।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি ভোটের সময় আসে মোটাতাজা হয়ে আবার চলে যায় : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধস্কুল বাছাবাছির মানসিকতা বাদ দিতে হবে : প্রধানমন্ত্রী