স্কুল বাছাবাছির মানসিকতা বাদ দিতে হবে : প্রধানমন্ত্রী

| মঙ্গলবার , ২৯ নভেম্বর, ২০২২ at ৮:০৩ পূর্বাহ্ণ

 

ফলাফলমুখী হয়ে স্কুল বাছাবাছির যে প্রবণতা, তা বন্ধের জন্য সব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার মান বাড়াতে বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর ভাষ্যে, ভালো শিক্ষার্থী নিয়ে ফল ভালো করায় কোনো কৃতিত্ব নেই, বরং অপেক্ষাকৃত দুর্বল শিক্ষার্থীদের নিয়ে ভালো ফল করানোয় কৃতিত্ব বেশি।

গতকাল সোমবার নিজের কার্যালয়ে ২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন সরকার প্রধান। খবর বিডিনিউজের।

সন্তানের ভালো ফলের জন্য অভিভাবকদের শিক্ষা প্রতিষ্ঠান বাছাবাছির দিকে ইঙ্গিত করে তিনি বলেন, ভালো ভালো কতগুলো স্কুল আছে, আমাদের অনেকের ধারণা ওইসব স্কুলে না পড়লে নাকি পড়াশোনাই করা হয় না।

বিভিন্ন জেলার স্কুল থেকে পাস করে নানা ক্ষেত্রে সফল হওয়ার নজিরগুলো তুলে ধরে তিনি বলেন, জেলা স্কুলগুলো তো সব সময়ই খুব ভালো স্কুল ছিল। নাম করা ছিল। আমাদের এখনও যারা আছে, বেশিরভাগই তো ওখান থেকে পাস করে আসছে। এখন কোথা থেকে ধারণা হল, মাত্র কয়েকটা স্কুল, ওখানে না পড়লে ইজ্জত থাকে না, পড়া হয় না। এই যে মানসিকতা, এটা বদলাতে হবে। প্রতিটি স্কুলেই যেন ভালোভাবে পড়াশোনা হয়, তা নিশ্চিতের উপর জোর দেন প্রধানমন্ত্রী। ভালো ভালো শিক্ষার্থী ভর্তি করে ভালো ফল দেখানো খুবই সহজ মন্তব্য করে তিনি বলেন, আমার মনে হয়, এই মানসিকতাগুলো আমাদের একটু পরিবর্তন হওয়া একান্তভাবে দরকার। যদি কেউ গাধা পিটিয়ে মানুষ করতে পারে, তাকে আমি ক্রেডিট দিই। যে কিছু জানে না, তাকে শিক্ষাটা ভালো করে দিচ্ছে, যে কিছু জানে না, তাকে ভালো শিক্ষা যে দিতে

পারবে, আমার মনে হয় তাদেরকে একটু বিশেষভাবে সমর্থন দেওয়া, পুরস্কৃত করা উচিৎ।

দারিদ্র্য বিমোচনে শিক্ষার প্রয়োজনীয়তা তুলে ধরে উন্নয়নশীল দেশকে পরিচালনা করতে দক্ষ জনশক্তি গড়ে তোলার তাগিদ দেন প্রধানমন্ত্রী। চলমান সঙ্কটকালে সবাইকে মিতব্যয়ী ও অর্থ সাশ্রয়ী হওয়ার পরামর্শও দেন প্রধানমন্ত্রী।

পূর্ববর্তী নিবন্ধকলেজে ভর্তি আগের পদ্ধতিতে, আসন সংকট নেই : শিক্ষামন্ত্রী
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা