কর্ণফুলীর বুকে চর, কাপ্তাইয়ে নৌ চলাচলে দুর্ভোগ

কাপ্তাই প্রতিনিধি | মঙ্গলবার , ১১ এপ্রিল, ২০২৩ at ৫:৪৭ পূর্বাহ্ণ

কাপ্তাই উপজেলার মধ্যভাগ দিয়ে বয়ে যাওয়া কর্ণফুলী নদীর বিভিন্ন স্থানে চর জেগে উঠায় নদীর মাঝখানেও এখন হাঁটু পানি। এমন পরিস্থিতিতে নদীতে নৌ চলাচলে সমস্যার সৃষ্টি হচ্ছে। ইঞ্জিনচালিত নৌকাগুলো আটকা পড়ছে প্রতিনিয়ত।

গতকাল উপজেলার কর্ণফুলী নদীর থানাঘাট, লিচুবাগান, মিশন হাসপাতাল ঘাটসহ বিভিন্ন এলাকায় সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, বিভিন্ন স্থানে ইঞ্জিনচালিত বোট হাটু পানিতে আটকা পড়ে রয়েছে। চন্দ্রঘোনা খ্রিস্টিয়ান মিশন হাসপাতাল ঘাটের নৌকার মাঝি ইউসুফ মিয়া জানান, নদীতে পানি না থাকায় আমরা কোনো যাত্রী পারাপার করতে পারছি না। আমাদের আয় রোজগার বন্ধ হয়ে আছে।

নদী পার হওয়ার অপেক্ষায় অনেকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছেন। নৌকা চলাচল করতে না পারায় নদী পারাপার অনেকটা স্থবির হয়ে আছে। স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ী শওকত আলী জানান, তিনি সবসময় রাইখালী কৃষি ফার্ম থেকে বিভিন্ন কৃষি পণ্য কিনে এনে দোভাষী বাজারে বিক্রি করেন। কিন্তু গত ২ দিন তিনি কোনো মালামাল আনতে পারছেন না। রাইখালীতেও অনেক পণ্য জমা হয়ে আছে। ক্রেতার অভাবে যেগুলো বিক্রি হচ্ছে না।

নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয়ের কয়েকজন শিক্ষক জানান, এবার বৃষ্টি না হওয়ায় নদীতে পানির প্রবাহ নেই। বিকালে জোয়ার আসলে তখন নদীতে পানি বাড়ে। আর তখনই মানুষ নদী পারাপারসহ নদী কেন্দ্রীক বিভিন্ন কাজকর্ম করে থাকেন। এর ফলে মানুষের চরম দুর্ভোগ হচ্ছে বলেও তারা জানান। পর্যাপ্ত বৃষ্টি না হওয়া পর্যন্ত এরকম পরিস্থিতি বিরাজমান থাকবে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

পূর্ববর্তী নিবন্ধনগরে মার্কেটগুলোতে অগ্নি নিরাপত্তায় ১১ সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধবঙ্গবাজারে ক্ষতিগ্রস্তদের পাশে ফারাজ করিম