করোনার পর জনসম্মুখে প্রথম অনুষ্ঠানে ট্রাম্প

| সোমবার , ১২ অক্টোবর, ২০২০ at ৫:০৯ পূর্বাহ্ণ

কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার পর জনসম্মুখে প্রথম অনুষ্ঠানে সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউসের একটি বারান্দা থেকে নিচের চত্বরে সমবেত হওয়া লোকজনের উদ্দেশ্যে ভাষণ দেওয়ার মাধ্যমে তিনি স্বরূপে ফিরলেন বলে ধারণা করা হচ্ছে। এই অনুষ্ঠানের সাত ঘণ্টা পর প্রকাশিত এক বিবৃতিতে ট্রাম্পের চিকিৎসক শন কনলি জানিয়েছেন, শনিবার প্রেসিডেন্টের আরেকটি পরীক্ষা করা হয়েছে আর তাতে দেখা গেছে তিনি আর ‘অন্যদের মধ্যে সংক্রমণ ছড়ানোর ঝুঁকিতে’ নেই। ওই পরীক্ষায় ‘সক্রিয়ভাবে প্রতিলিপি তৈরি মতো ভাইরাস’ এর কোনো উপস্থিতি দেখা যায়নি বলে জানিয়েছেন কনলি। খবর বিডিনিউজের।
কনলির বিবৃতির মাধ্যমে পরীক্ষায় ট্রাম্পের করোনাভাইরাস নেগেটিভ এসেছে এটি বোঝানো হয়েছে কিনা, তাৎক্ষণিকভাবে তা নিয়ে কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস। এই ভাইরাসে যুক্তরাষ্ট্রের প্রায় ৭৭ লাখ লোক আক্রান্ত হয়েছেন এবং ২ লাখ ১৩ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।
ট্রাম্প ও তার প্রশাসন যেভাবে করোনাভাইরাস মহামারী মোকাবেলার চেষ্টা করেছেন এবং হোয়াইট হাউসে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখায় বিষয়ে শিথিল আচরণ করেছেন, তা নিয়ে তারা ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। প্রেসিডেন্ট নিজে ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্পসহ তার ১১ জন ঘনিষ্ঠ সহযোগী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন।
শনিবার বিকালে হোয়াইট হাউসের একটি বারান্দায় একা দাঁড়িয়ে ও মাস্ক না পরে জনসম্মুখে কথা বলেন ট্রাম্প। অত্যান্ত সংক্রামক রোগটিতে আক্রান্ত হওয়ার পর থেকে এটি জনসম্মুখে তার প্রথম অনুষ্ঠান। কোভিড-১৯ এর চিকিৎসার জন্য ২ অক্টোবর তাকে হাসপতালে ভর্তি করা হয়েছিল, সেখান থেকে সোমবার তিনি হোয়াইট হাউসে ফেরেন। হোয়াইট হাউসের ওই অনুষ্ঠানে উপস্থিত বেশিরভাগ সমর্থকই ছিল কৃষ্ণকায় ও লাতিনো। তাদের অধিকাংশই মাস্ক পরা ছিলেন কিন্তু সামাজিক দূরত্ববিধি মেনে চলেননি। আসন্ন ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তাকে পাশ করাতে সাহায্য করার জন্য উপস্থিত এসব সমর্থকের প্রতি আহ্বান জানান ট্রাম্প।
এক সপ্তাহেরও বেশি সময় ধরে নির্বাচনী প্রচারণা থেকে দূরে থাকার পর ফিরে আসতে উন্মুখ হয়ে আছেন ট্রাম্প। সোমবার প্রধান ‘ব্যাটেলগ্রাউন্ড’ রাজ্য হিসেবে পরিচিত ফ্লোরিডা সফরের পরিকল্পনা করেছেন তিনি, এরপর মঙ্গলবার ও বুধবার যথাক্রমে পেনসিলভ্যানিয়া ও আইওয়াতে জনসভা করার পরিকল্পনা আছে তার।

পূর্ববর্তী নিবন্ধকুচকাওয়াজে নতুন ‘দানবাকৃতির’ ক্ষেপণাস্ত্র দেখাল উত্তর কোরিয়া
পরবর্তী নিবন্ধআজ আবার মাঠে গড়াচ্ছে মুজিববর্ষ ফুটবল টুর্নামেন্ট