করোনার নতুন ধরন ডেল্টাক্রন

| মঙ্গলবার , ১১ জানুয়ারি, ২০২২ at ৭:৫২ পূর্বাহ্ণ

সাইপ্রাসের এক গবেষক করোনাভাইরাসের একটি নতুন ধরন খুঁজে পেয়েছেন, যাতে একই সঙ্গে ডেল্টা ও ওমিক্রনের বৈশিষ্ট্য দেখা গেছে। ইউনিভার্সিটি অব সাইপ্রাসের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক লিওনদিওস কসত্রিকিস করোনার নতুন এই ধরনটির নাম দিয়েছেন ‘ডেল্টাক্রন’। কারণ এর ডেল্টার মতো জিনবিন্যাসে ওমিক্রনের মতো জিনগত বৈশিষ্ট্যও আছে। খবর বিডিনিউজের।
করোনার নতুন এই ধরনে সংক্রমিত হয়েছেন এমন ২৫ জনকে এ পর্যন্ত শনাক্ত করেছেন কসত্রিকিস ও তার দল। তবে এই ধরনে আক্রান্তের সংখ্যা আরও বেশি কিনা কিংবা মানব শরীরে এর প্রভাব কেমন, সেসব বিষয়ে জানতে আরও অনেক গবেষণা প্রয়োজন।
গত শুক্রবার সিগমা টেলিভিশনে এক সাক্ষাৎকারে অধ্যাপক কসত্রিকিস বলেন, এই ধরনটি বিদ্যমান দুটি প্রধান ধরন ডেল্টা বা ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক বা বেশি অসুস্থতা তৈরি করে কিনা কিংবা এটা আরও বিস্তার পাবে কিনা, সেটা হয়ত আমরা ভবিষ্যতে জানতে পারব।
তবে ওমিক্রনের বিস্তার ডেল্টাক্রনের চেয়ে বেশি হবে বলেই গবেষণার এ পর্যায়ে ধারণা করছেন এই গবেষক। সাইপ্রাসের এই গবেষক দলটি তাদের গবেষণার তথ্য ইতোমধ্যে জার্মানির গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জায় (জিআইএসএআইডি) ওয়েবসাইটে পাঠিয়েছেন।
নভেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া ওমিক্রন ধরনটি ইতোমধ্যে বিশ্বের শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে।

পূর্ববর্তী নিবন্ধদুই দিনে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ১০ লাখ ৩৫ হাজার টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধবঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মাধ্যমে স্বাধীনতা পূর্ণতা পায়