করোনার থাবা মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পে

১৮ ভারতীয় নাগরিকসহ তিন দিনে ৬৬ জন শনাক্ত

মহেশখালী প্রতিনিধি | সোমবার , ১০ জানুয়ারি, ২০২২ at ৮:০৭ পূর্বাহ্ণ

এবার করোনার ভয়াল থাবা পরিলক্ষিত হয়েছে মহেশখালীর মাতারবাড়িতে বাস্তবায়নাধীন কয়লা বিদ্যুৎ প্রকল্পে। দেশি-বিদেশি বিভিন্ন নাগরিকের কর্মস্থল মেগা এই প্রকল্পে গত ৩ দিনে ১৮ জন ভারতীয় নাগরিকসহ ৬৬জন শ্রমিকের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তবে তাদের ভাইরাস ওমিক্রন কিনা তা শনাক্ত করতে গতকাল তাদের নমুনা ঢাকায় পাঠানো হয়েছে। মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। টানা তিন মাস পর কঙবাজারে আবার করোনার সংক্রমণ বাড়ছে। আগের দুই বার জেলার সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা ছিল কঙবাজার পৌরসভা, উখিয়া ও টেকনাফ। এবার যোগ হয়েছে মহেশখালী উপজেলা। চলতি মাসের প্রথম ৮ দিনে এ উপজেলায় মোট ৭৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন।
সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, মাতারবাড়িতে কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ প্রকল্পসহ নানা উন্নয়ন কাজ চলছে। এর সঙ্গে জড়িত আছেন ১০ হাজারের বেশি দেশি-বিদেশি নাগরিক। সেখান থেকে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ছে। সিভিল সার্জন মাহবুবুর রহমান বলেন, গত তিন মাস (অক্টোবর, নভেম্বর ও ডিসেম্বর) কঙবাজার ঝুঁকিমুক্ত ছিল। মাতারবাড়ির তাপবিদ্যুৎ প্রকল্প ঝুঁকি বাড়িয়ে তুলছে। প্রকল্পে দিনরাত কাজ করছেন কয়েক হাজার দেশি-বিদেশি নাগরিক। এখানে কেন করোনা শনাক্তের হার দ্রুত বেড়ে যাচ্ছে, তা দেখতেই তাঁরা রোববার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
মহেশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেঙের স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ডাঃ মাহফুজুর রহমান বলেন, গত ৬ জানুয়ারি মহেশখালী মাতারবাড়ি কয়লা বিদ্যুৎ প্রকল্পের ২৮ জন শ্রমিকের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তার মধ্যে ১৮জন ভারতীয়, ৩ জন জাপানি, ১ জন ফিলিপাইন এবং ১ জন বাঙালি নাগরিক। তারা সকলেই কয়লা বিদ্যুৎ প্রকল্পে কর্মরত। তিনি আরো বলেন, করোনা শনাক্ত হওয়ায় শ্রমিকরা বর্তমানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রয়েছেন। এছাড়া বিশেষ সর্তকতাও অবলম্বন করা হচ্ছে। প্রকল্পে শনাক্ত হওয়া ভাইরাস ওমিক্রন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি। নিশ্চিত হওয়ার জন্য নমুনা রোববার ঢাকায় পাঠানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ৩ বছর পর মুক্তি পেলেন সৌদি রাজকুমারী
পরবর্তী নিবন্ধবান্দরবান কলেজ ছাত্রলীগের প্রতিবাদ কর্মসূচি পুলিশি বাধায় পণ্ড