করোনাভাইরাসের মুখে খাওয়ার ওষুধ দেশের বাজারে

| বুধবার , ১০ নভেম্বর, ২০২১ at ৫:০২ পূর্বাহ্ণ

যুক্তরাজ্যে সদ্য অনুমোদন পাওয়া করোনাভাইরাসের মুখে খাওয়ার ওষুধ মলনুপিরাভির বাংলাদেশের বাজারে চলে এসেছে। অনুমোদিত ১০টি প্রতিষ্ঠানের মধ্যে বেঙ্মিকো ফার্মাসিউটিক্যালস ওষুধটি এরমধ্যে বাজারজাতকরণ শুরু করেছে বলে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান জানিয়েছেন। খবর বিডিনিউজের।
গতকাল মঙ্গলবার সংবাদ সম্মেলনে তিনি বলেন, মঙ্গলবার এসকেএফ ও স্কয়ার ফার্মাসিউটিক্যালসও ওষুধ তৈরি ও বাজারজাতের অনুমোদন পেয়েছে। অনুমোদন পাওয়ার অপেক্ষায় আছে ইনসেপ্টা, হেলথকেয়ার, দিএকমি, পপুলার, বিকন, রেনাটা ও জেনারেল ফার্মাসিউটিক্যালস। এই প্রথম মুখে খাওয়ার কোনো অ্যান্টিভাইরাল আমাদের দেশে আসল। গতকাল আমরা বেঙ্মিকোকে এবং আজকে এসকেএফকে ইমার্জেন্সি ইউজ এবং মার্কেটিং অথরাইজেশন দিয়েছি। বাকি প্রতিষ্ঠানগুলোর আবেদন আমরা ইভ্যালুয়েশন করছি তারাও ইমার্জেন্সি ইউজ অথরাইজেশন পাবে। দেশের বাজারে এই ওষুধ পাওয়া যাবে আগামী এক সপ্তাহের মধ্যে।
প্রতিদিন দুই বেলা চারটি করে আটটি ক্যাপসুল খেতে হবে। এই ওষুধের কোর্স চলবে ৫দিন। ২০০ মিলিগ্রামের প্রতিটি ক্যাপসুলের দাম পড়বে ৫০ টাকা করে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী এই ওষুধ খেতে হবে বলে জানিয়েছেন ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক।
তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের প্রায় ১৭০টি সাইটে করোনাভাইরাসের এই ওষুধের ট্রায়াল হয়েছে। ফলাফল ভালো হওয়ায় যুক্তরাজ্যে অনুমোদন পেয়েছে। আমাদের দেশেও আমরা এটা পরীক্ষা করেছি। যুক্তরাজ্যে অনুমোদন পাওয়া এবং আমাদের পরীক্ষায় ভালো ফলাফলের ওপর ভিত্তি করেই আমরা এই ওষুধের ইমার্জেন্সি ইউজ অথরাইজেশন দিয়েছি। তবে ওই ওষুধ চিকিৎসকের পরামর্শ ছাড়া এবং আঠারো বছরের নিচের কেউ ব্যবহার করতে পারবেন না বলে সতর্ক করে মাহবুবুর রহমান বলেন, যারা মৃদু ও মাঝারি মাত্রায় কোভিড আক্রান্ত তারা এই ওষুধ ব্যবহার করবেন।

পূর্ববর্তী নিবন্ধনগরীর ১১ মার্কেটে বসানো হচ্ছে ভ্যাট বুথ
পরবর্তী নিবন্ধবিশেষ শিশুদের বিশেষ একটি দিন