কমছে গরম, নামতে পারে বৃষ্টি

আজাদী প্রতিবেদন | শনিবার , ১ মে, ২০২১ at ৭:৪৫ পূর্বাহ্ণ

চট্টগ্রামে নামতে শুরু করেছে গরমের পারদ। পাশাপাশি আজ (শনিবার) ভোর থেকে দিনের যেকোনো সময় হালকা ও মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং সামনের দিনগুলোতে এই বৃষ্টি ক্রমান্বয়ে ভারী বৃষ্টিতে রূপ নিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। গত কয়েকদিন ধরে লাগাতার তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে পড়েছে নগরবাসী। লক্ষণ দেখা যাচ্ছিল না বৃষ্টি নামার। তবে ১ মে থেকে বৃষ্টির আভাস মিলেছে। ইতোমধ্যে দেশের কয়েকটি স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। প্রভাব পড়েছে চট্টগ্রামসহ আশেপাশের জেলাগুলোতে। গত কয়েকদিন আগেও চট্টগ্রামের কয়েকটি উপজেলার তাপমাত্রা ৪০এর কাছাকাছি পৌছলেও শুক্রবার নেমে এসেছে ৩৭ ডিগ্রি সেলসিয়াসের নীচে।
এদিকে গতকাল শুক্রবার বিকেলে নগরী হঠাৎ কালোমেঘে ছেয়ে যায়। বৃষ্টি হওয়ার আশা তৈরি করে সূর্য অস্তমিত হওয়ার আগে আকাশ পরিষ্কার হয়ে যায়। তবে সকাল থেকে গরম বেশি অনুভূত হলেও সন্ধ্যা ঘনিয়ে আসতে আসতে গরমের মাত্রা কমে আসে। চট্টগ্রাম আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ আবদুল হান্নান দৈনিক আজাদীকে বলেন, ‘শুক্রবার দিবাগত রাতের শেষ দিকে চট্টগ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলেই তাপমাত্রা ধীরে ধীরে কমে আসবে। এ বৃষ্টি এখন থেকে হালকা থেকে মাঝারি আকারের শুরু হলেও দিন গড়ানোর সাথে সাথে ভারী বৃষ্টিপাতও হতে পারে।’ চট্টগ্রাম আবহাওয়া অফিসের শুক্রবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ সাময়িকভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিম দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৫ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল শুক্রবার চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি সেলসিয়াস বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩.৫ ডিগ্রি সেলসিয়াস বেশি।
আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। কুষ্টিয়া ও যশোর অঞ্চলসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা কিংবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি কিংবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।’

পূর্ববর্তী নিবন্ধঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ফের ৫৬৮ কোটি টাকার প্রকল্প
পরবর্তী নিবন্ধঘরে অক্সিজেন নেওয়ার ক্ষেত্রে করণীয় ও বর্জনীয়