কথাশিল্পী হুমায়ূন আহমেদের ৯ম মৃত্যুবার্ষিকী আজ

আজাদী ডেস্ক | সোমবার , ১৯ জুলাই, ২০২১ at ৭:০৫ পূর্বাহ্ণ

২০১২ সালের বর্ষায় ভক্তদের কাঁদিয়ে না ফেরার দেশে চলে গিয়েছিলেন হুমায়ূন আহমেদ। নন্দিত কথাশিল্পী ও নির্মাতা হুমায়ূনের ৯ম মৃত্যুবার্ষিকী আজ। এই করোনাকালে এবারও সীমিত আকারে পরিবার ও ভক্তরা দিনটিকে স্মরণ করবে। এবার সীমিত আকারে আয়োজন থাকছে হিমু ও মিসির আলীর স্রষ্টার জন্মস্থান নেত্রকোনা এবং লেখকের সবচেয়ে প্রিয় স্থান গাজীপুরের নুহাশ পল্লীতে। টিভি চ্যানেলগুলোতেও থাকছে তার নাটক, চলচ্চিত্র, গান ও সাহিত্য নিয়ে দিনভর বিশেষ অনুষ্ঠানমালা।
শিল্প-সাহিত্যের বেশিরভাগ শাখায় কীর্তি রেখে গেছেন হুমায়ূন আহমেদ। ১৯৭২ সালে প্রকাশিত তার প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ তাকে এনে দেয় পরিচিতি। এরপর লিখেছেন তিন শতাধিক গ্রন্থ। দীর্ঘ পাঁচ দশক লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন। তাঁর লেখায় বাঙালি সমাজ ও জীবনধারার গল্প ভিন্ন আঙ্গিকে উপস্থাপিত হয়েছে। তিনি সৃষ্টি করেছিলেন গল্প বলার এক নিজস্ব ভাষাভঙ্গি। মুক্তিযুদ্ধ নিয়ে বেশ কয়েকটি উপন্যাস লিখেছেন।
একদিকে সাহিত্য দিয়ে মন্ত্রমুগ্ধ করেছেন পাঠককে, অন্যদিকে নির্মাণ করেছেন অনন্য সব নাটক, চলচ্চিত্র ও গান। তার হাত ধরেই তারকার সম্মান পেয়েছেন এ দেশের অনেক শিল্পী। তার সৃষ্টিতে উঠে এসেছে নৈসর্গিক দৃশ্য, জোছনা, বৃষ্টিসহ বাংলার চিরচেনা প্রকৃতি।
টেলিভিশনের জন্য একের পর এক দর্শকনন্দিত নাটক রচনা ও পরিচালনার পাশাপাশি ১৯৯০ সালের গোড়ার দিকে চলচ্চিত্র নির্মাণ শুরু করেন। তার পরিচালনায় প্রথম চলচ্চিত্র ‘আগুনের পরশমণি’ মুক্তি পায় ১৯৯৪ সালে। এরপর করেন শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, চন্দ্রকথা প্রভৃতি। তার সব চলচ্চিত্রের বেশিরভাগ গান রচনা করেছেন তিনি। ২০১২ সালে মুক্তি পায় তার পরিচালিত শেষ ছবি ‘ঘেটুপুত্র কমলা’।
কাজের স্বীকৃতিস্বরূপ একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ দেশে-বিদেশে বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন হুমায়ূন আহমেদ। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কুতুবপুরে জন্মেছিলেন। বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। তিনি মুক্তিযুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর হাতে শহীদ হন। হুমায়ূনের মায়ের নাম আয়েশা ফয়েজ। তার দুই ভাই মুহম্মদ জাফর ইকবাল ও আহসান হাবীব। এদিকে হুমায়ূনের সূত্র ধরে নির্মাণে প্রশংসা কুড়াচ্ছেন তার পুত্র নুহাশ হুমায়ূন।
হুমায়ূনের প্রয়াণবার্ষিকী উপলক্ষে বিশেষ আয়োজন করেছে ই-বুক পড়ার ও অডিওবুক শোনার অ্যাপ ‘বইঘর’। এখানে লেখকের গুরুত্বপূর্ণ কিছু বইয়ের ই-বুক ভার্সন ও অডিওবুক রয়েছে। আছে হুমায়ূনকে নিয়ে লেখা কয়েকটি ই-বুক। এর মধ্যে অন্যতম ‘শাওনের বয়ানে হুমায়ূন’। এর লেখক শোয়েব সর্বনাম। এতে রয়েছে হুমায়ূনের সহধর্মিনী অভিনেত্রী ও গায়িকা মেহের আফরোজ শাওনের সাক্ষাৎকার। প্রিয় লেখক সম্পর্কে অনেক অজানা তথ্য তুলে ধরেছেন তিনি। যুক্ত করা হয়েছে সংশ্লিষ্ট কিছু স্থিরচিত্র, হুমায়ূনের লেখা চিঠি, চিরকুট প্রভৃতি।

পূর্ববর্তী নিবন্ধপুলিশের সাবেক মহাপরিদর্শক বোরহান সিদ্দিকীর ইন্তেকাল
পরবর্তী নিবন্ধমহামারীতে এখন আছি বড় জেলখানায় : প্রধানমন্ত্রী