কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে পর্যটকদের আকৃষ্ট করতে প্রকল্প গ্রহণের সুপারিশ

| শুক্রবার , ৪ মার্চ, ২০২২ at ৬:২২ পূর্বাহ্ণ

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিভিন্ন নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রে পর্যটকদের আকৃষ্ট করার পাশাপাশি স্থানটি দৃষ্টিনন্দন ও আয়বর্ধক করতে প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি)’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা, সেলিনা ইসলাম এবং শেরিফা কাদের সভায় অংশগ্রহণ করেন।
ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙামাটির চলমান কার্যক্রম এবং কক্সবাজারের রামুতে ইতিপূর্বে নির্মিত রাখাইন সাংস্কৃতিক ইনস্টিটিউটের উদ্বোধন ও কার্যক্রম সম্পর্কে সভায় বিস্তারিত আলোচনা করা হয়। খবর বাসসের।
বিভিন্ন নৃ-গোষ্ঠীর শিল্প সংস্কৃতির সংরক্ষণ ও উৎকর্ষ সাধন, নৃ-গোষ্ঠীর মাতৃভাষা ও বর্ণমালা চর্চা, লালন এবং লোকজ ও সাংস্কৃতিক চেতনার বিকাশে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট (রাঙামাটি) কাজ করে যাচ্ছে বলে কমিটিকে অবহিত করা হয়। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক পরিচয় সবার কাছে তুলে ধরার লক্ষ্যে ইনস্টিটিউটের বিভিন্ন উদ্যোগ ও উন্নয়ন কার্যক্রম অনলাইনে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। সভার শুরুতে স্বাধীনতার মাসে জাতির পিতা, মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহীদ এবং দু’লক্ষ মা বোনের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে লেগুনায় বাসের ধাক্কা, পাঁচ শিক্ষার্থী আহত
পরবর্তী নিবন্ধইউক্রেনে সফল হয়ে তবেই থামবে রাশিয়া