কক্সবাজারে কমছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

কক্সবাজার প্রতিনিধি | সোমবার , ১২ সেপ্টেম্বর, ২০২২ at ৯:২৮ অপরাহ্ণ

কক্সবাজারে ডেঙ্গুর প্রভাব কমতে শুরু করেছে। কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গুরোগীর মধ্যে আজ সোমবার (১২ সেপ্টেম্বর) সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৫ জন এবং নতুন করে ভর্তি হয়েছেন ৯ জন রোগী। অথচ এর আগের দিন ভর্তি হয়েছিল ২৭ জন এবং তার আগের দিন ২৫ জন রোগী।

চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত ৫ জন রোগী এ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সর্বশেষ গত শনিবার রাতে মারা যান নুরুল আবছার নামের (২৭) নামের এক রোগী। তার বাড়ি টেকনাফের জালিয়াপাড়ায় বলে জানা গেছে।

কক্সবাজার সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোমিনুর রহমান জানান, এ হাসপাতালে গত জুলাই মাস থেকে এ পর্যন্ত ১৯ জন ডেঙ্গুরোগী মারা যান যাদের মধ্যে ৫ জন স্থানীয় এবং বাকীরা মিয়ানমারের নাগরিক।

তিনি জানান, এ হাসপাতালে এখন ৪৭ জন ডেঙ্গুরোগী চিকিৎসাধীন রয়েছেন। আর আগের দিন এ সংখ্যা ছিল ৫৩ জন।

সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান জানান, এনিয়ে চলতি বছর জানুয়ারি থেকে এ পর্যন্ত ২৭ জন ডেঙ্গুরোগী মারা গেছেন যাদের মধ্যে ২২ জনই রোহিঙ্গা। তবে গত দুই দিনে নতুন কেউ ডেঙ্গুতে মারা যায়নি।

হাসপাতালে ডেঙ্গুরোগী ভর্তির হারও কমে আসছে উল্লেখ করে তিনি বলেন, “রাস্তাঘাটে ও বাড়ির পাশে ফেলে দেওয়া প্লাস্টিকের প্যাকেটসহ নানা ধরনের কৌটায় জমে থাকা বৃষ্টির পানিতে ডিম পাড়ে এডিস মশা কিন্তু ভারী বৃষ্টিপাত হলে সেই ডিম কৌটার সাথে খালে-বিলে চলে যায়। এতে উৎপাত কমে এডিস মশার।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, কক্সবাজারে চলতি ২০২২ সালের জানুয়ারি থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ১৩ হাজার ৩৯৬ জন। তাদের মধ্যে মিয়ানমারের নাগরিক ১২ হাজার ৬৫৪ জন এবং স্থানীয় ৭৪১ জন।

পূর্ববর্তী নিবন্ধসবার সামনে সাবেক এমপির মাইক কেড়ে নিলেন বর্তমান এমপি
পরবর্তী নিবন্ধগয়েশ্বরের বাড়ির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন