ঔপনিবেশিক চিন্তা থেকে মুক্তির উপায় খুঁজতে হবে

আইআইইউসিতে বঙ্গবন্ধু মেমোরিয়াল লেকচার

| বৃহস্পতিবার , ১২ মে, ২০২২ at ১১:০৩ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউসি) উদ্যোগে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ সেন্টার ফর ইসলাম অ্যান্ড ইন্টাররিলিজিয়াস ডায়ালগ’ (বিআরসিআইআইডি) বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। বঙ্গবন্ধু মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেন, বর্তমানে সময়ের সবকিছু দ্রুততার সাথে পরিবর্তন হচ্ছে। তাই অতীতের সীমিত শিক্ষাকে ভুলে গিয়ে নতুন আঙ্গিকে গবেষণা করতে হবে, শিখতে হবে। পশ্চিমারা দাবি করছে, সব দিক দিয়ে উন্নত ও সভ্য, এমনকি মানুষ হিসেবেও তারা সেরা।

তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম আমাদের গৌরবেজ্জ্বল ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানাতে হবে। সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদ থেকে আমরা কিভাবে স্বাধীনতা অর্জন করেছি সে ইতিহাস ও চেতনাকে পুঁজি করে পশ্চিমা উপনিবেশবাদ থেকে মুক্তির জন্য কাজ করতে হবে। বঙ্গবন্ধু রিসার্চ সেন্টারের অধীনে এ ধরনের আরো গবেষণা ও লেকচারের আয়োজন হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে স্পিকারের বক্তব্যে আমেরিকার সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের অ্যাসিসট্যান্ট প্রফেসর ড. মোহাম্মদ ওমর ফারুক বলেন, আধুনিক শিক্ষা ও আধুনিক বিজ্ঞানে নৈতিকতার বিষয়টিকে বিন্দুমাত্র বিবেচনায় আনা হয়নি। তিনি বলেন, কোথাও মুসলিম সভ্যতা, মনীষীর নাম বা রেফারেন্স পাওয়া যায় না। অথচ বিশ্ব সভ্যতায় মুসলমানদের অবদান কোনোভাবে অস্বীকার করার সুযোগ নেই। প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মসরুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মুহাম্মদ হুমায়ুন কবির। অনুষ্ঠান পরিচালনা করেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ ইফতেখার উদ্দিন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধআবাসিক হোটেল ব্যবসায়ীদের সাথে ওপেন হাউজ ডে
পরবর্তী নিবন্ধইজারা দেয়ার চক্রান্ত প্রতিরোধের আহ্বান সিপিবির