ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের বিরুদ্ধে মামলা খারিজ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৯ জুন, ২০২২ at ৫:২৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পের বিরুদ্ধে দায়েরকৃত মামলাটি খারিজ করে দেয়া হয়েছে। গতকাল চট্টগ্রামের তৃতীয় যুগ্ম জেলা জজ নুশরাত জাহানের আদালত শুনানি শেষে এ আদেশ দেন। এর আগে গত ৩০ মে দেওয়ানী কার্যবিধি আইনের অর্ডার ৭, রুল ১১(ডি) ও ১৫১ ধারা অনুযায়ী অচল ও অরক্ষণীয় দাবি করে মামলাটি খারিজ চেয়ে আদালতের কাছে আবেদন করেন ওয়াসা পক্ষের আইনবিদরা।

পরের মাসের ১৬ জুন বাদী পক্ষের আইনবিদরা এর বিরুদ্ধে লিখিত আপত্তি দাখিল করলে গতকাল দুতরফা শুনানিটি অনুষ্ঠিত হয়। ওয়াসার পক্ষের আইনবিদ জিয়া হাবীব আহসান আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, আমাদের আবেদনের উপর তারা আপত্তি জানিয়েছেন। আদালত আমাদের আবেদন আমলে নিয়ে মামলাটি খারিজ করে দিয়েছেন।

আদালত সূত্র জানায়, গত ৬ এপ্রিল বিবাদী পক্ষের আবেদনের প্রেক্ষিতে ওয়াসার স্যুয়ারেজ প্রকল্পে নিষেধাজ্ঞা দেয় আদালত। পরে ১৮ এপ্রিল তা রহিত করে আদেশ জারি করা হয়। সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের বিরুদ্ধে আইনানুগ স্বত্ব, স্বার্থ, অধিকার, দখলহীন ব্যক্তি কতৃক দায়েরকৃত মামলা সুনির্দিষ্ট প্রতিকার আইনের ৪২ ধারানুযায়ীও অচল হয় উল্লেখ করে আইনবিদ জিয়া হাবীব আহসান বলেন, ভূমি অধিগ্রহণ সংক্রান্ত এ মামলাটি খারিজ হওয়ায় প্রকল্পের কাজে আর কোনো আইনী প্রতিবন্ধকতা রইলো না। সূত্র আরো জানায়, স্যুয়ারেজ প্রকল্পে নিজের জমি রয়েছে উল্লেখ করে ২০২০ সালের ২৫ মার্চ চট্টগ্রামের একটি আদালতে প্রতিনিধিত্বমূলক মামলা করেন মোহাম্মদ এনামুল হক প্রকাশ সৈয়দ মুহাম্মদ এনামুল হক মুনিরী। আদালত তখন মামলাটি গ্রহণও করেন।

উল্লেখ্য, নগরীর পয়ঃবর্জ্য গিয়ে দূষিত হওয়া কর্ণফুলী নদীকে রক্ষা করা এবং নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষাসহ উন্নত জীবনযাত্রার বিষয়টি চিন্তা করে প্রধানমন্ত্রী স্যুয়ারেজ প্রককল্প গ্রহণের জন্য চট্টগ্রাম ওয়াসাকে নির্দেশ দিয়েছিলেন। প্রধানমন্ত্রীর নির্দেশে সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৩ হাজার ৮০৮ কোটি টাকায় নগরীতে স্যুয়ারেজ প্রকল্পটি বাস্তবায়ন করছে চট্টগ্রাম ওয়াসা। মোট তিনটি প্যাকেজে নগরীতে স্যুয়ারেজ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। ইতোমধ্যে তিনটি প্যাকেজের টেন্ডার প্রক্রিয়া শেষে গত জানুয়ারিতে প্রথম প্যাকেজের কাজের জন্য ঠিকাদারের সাথে চুক্তি সম্পন্ন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবোয়ালখালীতে বসতঘরে ডাকাতি, নারীসহ আহত ১০
পরবর্তী নিবন্ধবাকলিয়ায় পিডিবির নতুন সাবস্টেশনে অগ্নিকাণ্ড