ওয়াসার স্যুয়ারেজ প্রকল্প ও ফিডার রোড নিয়ে জটিলতার অবসান

বড়পুল থেকে আউটার রিং রোড ।। উচ্চ পর্যায়ের বৈঠকে চার সিদ্ধান্ত

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৪ ডিসেম্বর, ২০২১ at ৫:৪০ পূর্বাহ্ণ

ওয়াসার জায়গার এক পাশ দিয়েই পতেঙ্গা ফৌজদারহাট আউটার রিং রোডের ফিডার রোড (সংযোগ সড়ক) নির্মিত হবে। বড়পুল থেকে আউটার রিং রোড পর্যন্ত ফিডার রোডের জন্য জায়গা নির্ধারণের বিষয়টি গতকাল অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের একটি বৈঠকে চূড়ান্ত করা হয়েছে। এতে ওয়াসার প্রকল্পেরও কোনো সমস্যা হবে না বলে বৈঠকে মতামত দেয়া হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) সভাকক্ষে উচ্চ পর্যায়ের ওই কমিটির সভা অনুষ্ঠিত হয়।
সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রধান অতিথি ছিলেন সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম শাহজাহান, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল্লাহ, নগর পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর এবং অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) শ্যামল কুমার নাথ। সভায় কারিগরি কমিটির প্রধান সমন্বয়ক সিডিএর চিফ ইঞ্জিনিয়ার কাজী হাসান বিন শামস এবং সদস্য হিসেবে চসিক, চবক এর প্রধান প্রকৌশলীগণ, বাংলাদেশ রেলওয়ে (পূর্বাঞ্চল), চট্টগ্রামের অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও নির্বাহী প্রকৌশলী, মেট্রোপলিটন পুলিশের ডিসি ট্রাফিক (পশ্চিম) এবং সিডিএ সচিব মুহাম্মদ আনোয়ার পাশাসহ সংশ্লিষ্ট সংস্থাগুলোর উচ্চপদস্থ কয়েকজন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বৈঠকে উপস্থিত থাকা একজন শীর্ষ কর্মকর্তা জানান, আউটার রিং রোডের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ফিডার রোড হচ্ছে বড়পুল থেকে পশ্চিম দিকে রিং রোড পর্যন্ত রাস্তাটি। প্রায় আড়াই কিলোমিটার দৈর্ঘ্যের ১০০ ফুট চওড়া রাস্তাটি ওয়াসার স্যুয়ারেজ (পয়নিষ্কাশন) প্রকল্পের জন্য নির্ধারিত জায়গার মাঝখান দিয়ে বিদ্যমান সড়ক নির্মাণের উদ্যোগ নিয়েছিল সিডিএ। রাস্তাটির প্রায় ৭শ মিটার অংশ ওয়াসার জায়গায় পড়ে। এতে ওয়াসার জায়গাটি মাঝ দিয়ে দু’ভাগ হয়ে যেতো। যাতে ওয়াসার নির্দিষ্ট প্রকল্পটি বাস্তবায়ন সম্ভব হবে না। ফলে সিডিএর ওই উদ্যোগে আপত্তি জানিয়ে আসছিল ওয়াসা। পরে সড়কের নতুন স্থান নির্ধারণ নিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রের নেতৃত্বে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল।
এই কমিটির গতকাল অনুষ্ঠিত বৈঠকে চারটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
এগুলো হচ্ছে- (১) কারিগরি কমিটির সুপারিশ অনুসারে প্রস্তাবিত রোড এলাইনমেন্টটি বড়পুল হতে আউটার রিং রোড পর্যন্ত ১০০ ফুট প্রশস্থ (ওয়াসার মালিকানাধীন জায়গার মধ্যে উত্তর পার্শ্বে) সংরক্ষণ করা হবে; (২) রোড এলাইনমেন্ট অনুসারে চট্টগ্রাম ওয়াসার মাস্টার প্ল্যান সমন্বয়ের প্রয়োজন হলে ওয়াসা কর্তৃপক্ষ তা বাস্তবায়ন করবে (৩) কারিগরি কমিটির সুপারিশ অনুসারে জনদুর্ভোগ লাঘবের উদ্দেশ্যে বর্তমানে চালু চৌচালা সড়কটি বন্ধ করার পূর্বে প্রস্তাবিত এলাইনমেন্ট অনুসারে চট্টগ্রাম ওয়াসা কর্তৃপক্ষ সর্বনিম্ন ০২ (দুই) লেন আকারে বিকল্প সড়কটি যানবাহন চলাচলের উপযোগী করে নির্মাণ করবে এবং (৪) বর্তমান সচল সড়কটিতে ভোগান্তি লাঘবের উদ্দেশ্যে ইতিমধ্যে সৃষ্ট বড় বড় গর্তগুলো সংস্কারে চট্টগ্রাম সিটি করপোরেশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।
সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস গতকাল দৈনিক আজাদীকে বলেন, এখন ফিডার রোড ও পয়নিষ্কাশন প্রকল্প বাস্তবায়ন নিয়ে জটিলতার অবসান হয়েছে। ওয়াসার পয়নিষ্কাশন প্রকল্পের প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার আরিফুল ইসলামও একই কথা বলেছেন।

পূর্ববর্তী নিবন্ধমেগা প্রকল্পের বাইরে থাকা খাল নালার তালিকা সংগ্রহের সিদ্ধান্ত
পরবর্তী নিবন্ধমালদ্বীপকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী হওয়ার আহ্বান