ওয়ার্ড সম্মেলন স্থগিত

নগর আওয়ামী লীগ ।। কেন্দ্রে ৮ শীর্ষ নেতার অনিয়মের অভিযোগ ।। ৮ জানুয়ারি কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ওয়ার্কিং কমিটির সভায় পরবর্তী সিদ্ধান্ত

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৪ ডিসেম্বর, ২০২১ at ৫:৩৪ পূর্বাহ্ণ

নগর আওয়ামী লীগের চলমান ইউনিট সম্মেলনের নানান অনিয়ম নিয়ে কেন্দ্রে বেশ কয়েকজন শীর্ষ নেতার অভিযোগের ভিত্তিতে ওয়ার্ড সম্মেলন আপাতত বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। আগামী ৮ জানুয়ারি চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে মহানগর আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সভায় সিদ্ধান্ত হওয়ার পর ওয়ার্ড সম্মেলন শুরু হবে।
নগর আওয়ামী লীগের বেশ কয়েকজন শীর্ষ নেতার অভিযোগ, দলের বড় একটি অংশকে বাদ দিয়ে একতরফা ভাবে ইউনিট সম্মেলন শেষ করে ওয়ার্ড সম্মেলন করতে যাচ্ছিল নগর আওয়ামী লীগ। এ ব্যাপারে নগর আওয়ামী লীগের ৬ শীর্ষ নেতা গত বুধবার ঢাকায় গিয়ে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দেখা করে লিখিত অভিযোগ দেওয়ার পর ওয়ার্ড সম্মেলন বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। কেন্দ্রীয় নির্দেশের পর আগামী ২৬ ডিসেম্বর বাগমনিরাম ওয়ার্ড দিয়ে শুরু হতে যাওয়া ওয়ার্ড সম্মেলন স্থগিত করা হয়েছে।
নগর আওয়ামী লীগের দুই সহ-সভাপতি জানান, আমরা ২২ ডিসেম্বর বেলা ১২টায় চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপনের সঙ্গে বৈঠক করেছি। দুপুর আড়াইটায় প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপির সঙ্গে বৈঠক করেছি। এরপর বিকেল ৪টায় দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফের সঙ্গে বৈঠক করেছি। কেন্দ্রীয় নেতাদেরকে আমরা ইউনিট সম্মেলনে নানান অনিয়মের বিষয়ে অবহিত করেছি। আমরা ৫ সহ-সভাপতি, ২ যুগ্ম সাধারণ সম্পাদক ও কোষাধ্যক্ষ লিখিতভাবেও অনিয়মের বিষয়টি জানিয়েছি। আমাদের বক্তব্য শোনার পর কেন্দ্রীয় নেতারা আপাতত ওয়ার্ড সম্মেলন বন্ধ রাখার জন্য নির্দেশনা দিয়েছেন। ৮ জানুয়ারি হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন চট্টগ্রাম আসবেন। তার উপস্থিতিতে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেই সভায় ওয়ার্ড সম্মেলনের বিষয়ে সিদ্ধান্ত হবে।
ঢাকায় গিয়ে চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতাদের সঙ্গে দেখা করার কথা জানিয়েছেন নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। তিনি আজাদীকে জানান, আমরা চাই সংগঠন গঠনতন্ত্র অনুযায়ী চলুক। ওয়ার্কিং কমিটির সভার সিদ্ধান্ত বাস্তবায়ন হোক। সাংগঠনিক বিধিবিধান, নিয়ম-নীতি কিছুই অনুসরণ করা হচ্ছে না। এই বিষয়ে আমরা ৮ জনের স্বাক্ষরযুক্ত একটি চিঠি কেন্দ্রীয় নেতাদের কাছে দিয়েছি।
চলমান ইউনিট সম্মেলন নিয়ে সবচেয়ে বড় অভিযোগ- নগর আওয়ামী লীগের প্রয়াত সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারীদের বৃহৎ একটি অংশকে বাদ দিয়ে ইউনিট সম্মেলন করা হচ্ছে। মহিউদ্দিন চৌধুরী অনুসারী নেতাদের অভিযোগ, বিভিন্ন ইউনিটে তাদের পক্ষের নেতাকর্মীদের বিভিন্ন কৌশলে সদস্য করা হয়নি। কেন্দ্র থেকে পাঠানো সদস্যপদ নবায়ন ও নতুন সদস্য অন্তর্ভুক্তির ফরমের বাইরে নগর আওয়ামী লীগ থেকে একটি ফরম দেওয়া হয়েছে। সেই ফরমে এমনভাবে তথ্য চাওয়া হয়েছে, যাতে শুধুমাত্র নিজস্ব পছন্দের বলয়ের লোকজনই সদস্য হতে পারবেন। নগর আওয়ামী লীগের পক্ষ থেকে যে তথ্য বিবরণী ফরমটি সরবরাহ করা হয়েছে সেটি নিয়ে প্রতিটি ইউনিটে আপত্তি তোলা হয়েছে। একই আপত্তি তুলেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের বিরোধী হিসেবে পরিচিত ধারার জ্যেষ্ঠ নেতারাও। মহিউদ্দিন চৌধুরীর অনুসারীরা এই অনিয়মের বিরুদ্ধে বিভিন্ন ওয়ার্ডে প্রতিবাদ জানিয়েছেন, করেছেন বিক্ষোভ। অনিয়মের এই অভিযোগ নিয়ে সর্বপ্রথম দেওয়ান বাজার ওয়ার্ড থেকেই প্রতিবাদ-বিক্ষোভ শুরু হয়। তারপর জামালখান ওয়ার্ডের এক ইউনিটে কমিটি করতে পারেনি। উত্তর কাট্টলী ওয়ার্ডের ৩ ইউনিটে পাল্টা কমিটি ঘোষণা করা হয়। চান্দগাঁও ওয়ার্ডের এক ইউনিটের সম্মেলনে অতিথিদের অবরুদ্ধ করা হয়। পুলিশ গিয়ে তাদের বের করে নিয়ে আসে।
ইউনিট সম্মেলনের এসব অভিযোগ নিয়ে গত ২২ ডিসেম্বর ঢাকায় যান নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম ও কোষাধ্যক্ষ আবদুচ ছালাম। তবে কেন্দ্রীয় নেতাদের কাছে লিখিত অভিযোগপত্রে নগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরীসহ ৮ জন স্বাক্ষর করেছেন।
নগর আওয়ামী লীগের ইউনিট সম্মেলন শুরু হয়েছিল ১৫ নম্বর বাগমনিরাম ওয়ার্ডের ইউনিট দিয়ে। গত ১৬ নভেম্বর এই ওয়ার্ডের তিনটি ইউনিটের সম্মেলন সম্পন্ন হয়। ওয়ার্ড সম্মেলনও সর্ব প্রথম শুরু হওয়ার কথা ছিল বাগমনিরাম ওয়ার্ড দিয়ে। কেন্দ্রের নির্দেশনা পেয়ে নগর আওয়ামী লীগ এই ওয়ার্ড সম্মেলন বন্ধ করে দেয়। এ ব্যাপারে জানতে চাইলে বাগমনিরাম ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন আজাদীকে জানান, সম্মেলন ২৬ ডিসেম্বর হওয়ার কথা ছিল। এখন হচ্ছে না। ওয়ার্ড সম্মেলন শুরু হবে আগামী মাস থেকে।

পূর্ববর্তী নিবন্ধকর্ণফুলীর চার ইউপিতে ভোট ২৬ ডিসেম্বর
পরবর্তী নিবন্ধদুই মিনিটে ‘এনআইডি’ কার্ড!