ওসি পরিচয়ে ২ লাখ টাকা চাঁদা দাবি গ্রেপ্তার ৩

আজাদী প্রতিবেদন | সোমবার , ২০ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

নগরীর কোতোয়ালী থানার ওসি পরিচয় দিয়ে আসদগঞ্জের এক ব্যবসায়ীর কাছে ২ লাখ টাকা চাঁদা দাবির অভিযোগে তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। চক্রটি থানার ওসি, পরিদর্শক (তদন্ত) ও থানার অন্যান্য অফিসারদের নাম ব্যবহার করে বিভিন্ন জনের থেকে অর্থ আদায় করে আসছিল। গ্রেপ্তারকৃতরা হলো- মো. আজিম হোসেন ওরফে ইমন (২৭), মো. আরিফ হোসেন (৩০) ও মো. তারেক (২২)। এসময় তাদের কাছ থেকে টাকা লেনদেনে ব্যবহৃত ২টি মোবাইল সেট জব্দ করেছে পুলিশ। কোতোয়ালী থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন আজাদীকে বিষয়টি নিশ্চিত করেছেন।
ওসি নেজাম উদ্দিন বলেন, তারা কখনো রিকশা চালক, কখনো দিনমজুর হিসেবে কাজ করে। সেবাপ্রার্থী সেজে বিভিন্ন থানায় গিয়ে থানার ওসি, তদন্ত কর্মকর্তা ও অফিসারদের নাম সংগ্রহ করতো তারা। নাম সংগ্রহ করার পর খোঁজখবর করতো থানায় সংঘটিত বিভিন্ন ঘটনা সম্পর্কে। পরে দায়িত্বপ্রাপ্ত অফিসারের নাম ব্যবহার করে আসল বাদী, বিবাদীর কাছ থেকে চাঁদা দাবি করত। নিজেদের থানার ওসি পরিচয় দিয়ে ব্যবসায়ীদের কাছেও চাঁদা চাইতো তারা। পরবর্তীতে ওসব টাকা নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা হতো। সামপ্রতিক সময়ে তারা সমীর চৌধুরী নামে এক ব্যক্তিকে ভুয়া একটি মামলার রেফারেন্স দিয়ে কোতোয়ালী থানায় আসতে বলে ও ৫ হাজার টাকা খরচও পাঠাতে বলে। তাদের বিরুদ্ধে মামলা হয়েছে ।
ওসি আরো জানান, গত ১৫ সেপ্টেম্বর আসদগঞ্জের ব্যবসায়ী মো. লুৎফর রহমানকে (৪২) ফোন করে চক্রটি। ওসি পরিচয়ে তার কারখানা চালানোর বিষয়ে আয়কর প্রদান করে না বলে তাকে বিভিন্নভাবে শাসিয়ে আয়করের টাকা বাবদ এবং কোতোয়ালী এলাকায় ব্যবসা করতে চাইলে ২ লাখ টাকা দিতে বলে। টাকা দিতে অপারগতা প্রকাশ করলে চক্রের সদস্যরা তাকে গালিগালাজ করে। এক পর্যায়ে তার
(গ্রেপ্তার ইমন) দেয়া আরিফের নগদ নম্বরে ১৫০০ টাকা পাঠান ওই ব্যবসায়ী। কিন্তু এতে ক্ষান্ত না হয়ে তাকে আবার টাকা পাঠাতে বললে বিষয়টি টহল পুলিশকে জানান তিনি। এর প্রেক্ষিতে মোবাইল নম্বরের সূত্র ধরে ব্যবহারীদের সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। এরপর তাদের গ্রেপ্তার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসিএনজি ফিলিং স্টেশন চার ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত কার্যকর
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে কমেছে সংক্রমণ, মৃত্যু দুজনের