এ বাজেট প্রতিকূল অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর

স্বাগত জানিয়ে নগর আ.লীগের সমাবেশে মাহতাব

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১০ জুন, ২০২২ at ৭:২১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে উত্থাপিত ২০২২-২০২৩ অর্থ বছরে বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করেছে। মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর নেতৃত্বে মিছিল দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয় থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে ফিরে আসে।

মিছিলপূর্ব এক সমাবেশে মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বাংলাদেশের ইতিহাসে এই বাজেটটি সবচেয়ে বড় আকারের। এই বাজেটে কোভিড-১৯ থেকে বেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তনের প্রত্যয় ব্যক্ত হয়েছে। সর্বোপরি রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাবে সারা পৃথিবীতে যখন বৈশ্বিক অর্থনৈতিক মন্দাভাবের কারণে আমদানি নির্ভরতা কমিয়ে জাতীয় উৎপাদনকে প্রাধান্য দিয়ে যে বাজেটটি ঘোষিত হয়েছে তা বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় বাস্তবমুখী।

এই বাজেটেই মহামারি ও যুদ্ধের কারণে মূল্যস্ফীতি হ্রাস, বিনিয়োগ বাড়ানো, প্রধানমন্ত্রীর ঘোষিত কোভিড-১৯ প্যাকেজের বাস্তবায়ন, উৎপাদন বাড়াতে সেচ ও বীজে প্রণোদনা, কৃষি পুনর্বাসন ও ব্যাপক কর্মসৃজন, শিক্ষা-দক্ষতা, মানবসম্পদ উন্নয়ন, সামাজিক নিরাপত্তা বলয় ও সম্প্রসারণ এবং নিম্ন আয়ের বিনা বা স্বল্পমূল্যে খাদ্য বিতরণসহ মানব কল্যাণমুখী খাতগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। সঙ্গত কারণে এই বাজেটকে উচ্চাভিলাষী বলে দেখার অবকাশ নেই এবং সামগ্রিক বিবেচনায় এই বাজেট আমাদের প্রতিকূল অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর বাস্তবমুখী বাজেট। যা চ্যালেঞ্জ মোকাবেলায় জাতিকে প্রাণিত করবে।

বাজেটকে স্বাগত জানিয়ে অনুষ্ঠিত মিছিলে অংশগ্রহণ করেন মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি নঈম উদ্দিন চৌধুরী, অ্যাড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, অর্থ সম্পাদক আবদুচ ছালাম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুক, বাবু চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মাহবুবুল হক মিয়া, আব্দুল আহাদ, মো. আবু তাহের, বখতেয়ার উদ্দিন খান, ড. নেছার উদ্দিন আহমেদ মঞ্জু, ফিরোজ আহমদ, সাহাব উদ্দিন আহমেদ, ছিদ্দিক আলম, কাজী আলতাফ হোসেন, টিংকু বড়ুয়া, মো. ইলিয়াছ, রেজাউল করিম কায়সার, ইকবাল হাসান, আবুল হাশেম বাবুল, ইকবাল চৌধুরী, মিথুন বড়ুয়া, আসিফ খান প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধমাথাপিছু আয় ৩ হাজার ডলার ছাড়াবে, আশাবাদ অর্থমন্ত্রীর
পরবর্তী নিবন্ধসিএনজির ধাক্কায় পথচারী নিহত