এস্তোনিয়ায় প্রকাশিত হলো ‘বিজয়ধ্বনি’

প্রবাসী বাংলাদেশীদের বিজয় স্মারক

| সোমবার , ২৪ জানুয়ারি, ২০২২ at ৭:৫৭ অপরাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর অর্থাৎ সুবর্ণজয়ন্তী উপলক্ষে দেশের সীমানা পেরিয়ে প্রবাসে নিজের ভাষায় কথা বলার বা লিখার আনন্দ ছড়িয়ে দিতে এস্তোনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সংগঠন ‘বাংলাদেশীজ ইন এস্তোনিয়া-এমটিইউ’-এর পক্ষ থেকে একটি বিজয় স্মারক প্রকাশ করা হয়েছে।

এস্তোনিয়ায় ‘বিজয়ধ্বনি’ শিরোনামের এ বিজয় স্মারক প্রথম প্রকাশিত হয় ২০১৯ সালে যা ছিল এস্তোনিয়ায় বাংলা ভাষায় প্রকাশিত প্রথম মুদ্রিত প্রকাশনা।

এস্তোনিয়ায় বসবাসরত বাংলাদেশীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে প্রকাশনাটি হয়ে উঠে প্রবাসে বাংলা ভাষার এক প্রাণবন্ত স্মারক।

২০২০ সালে বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে ‘বিজয়ধ্বনি’ প্রকাশ করা সম্ভব না হলেও এর দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয় ২০২১ সালের ডিসেম্বরে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে।

এই সংখ্যায় যুক্ত হয়েছে আলোকচিত্র, রসনা আর অতি প্রয়োজনীয় তথ্যের তথ্যশালা। নতুন প্রজন্মের শিশুদের আঁকা চিত্রকর্মে ফুটে ওঠা দেশের ছবি স্মারকটিকে করে তোলে আরও আকর্ষণীয়।

বিজয়ের স্মারক ‘বিজয়ধ্বনি’ হাতে এস্তোনিয়া প্রবাসী বাংলাদেশীরা

গত বছরের ডিসেম্বরে করোনা পরিস্থিতির কারণে ১৬ ডিসেম্বর রাত ১২টায় স্মারকটির অনলাইন কপি উন্মুক্ত করা হলেও পরবর্তীতে তালিন ইউনিভার্সিটি অভ টেকনোলজি (টালটেক) প্রাঙ্গণে ‘বাংলাদেশীজ ইন এস্তোনিয়া-এমটিইউ’-এর কিছু সদস্যের উপস্থিতিতে কোভিড বিধি-নিষেধ মেনে অনাড়ম্বরভাবে ‘বিজয়ধ্বনি’-এর মুদ্রিত সংস্করণটি উন্মুক্ত করা হয়।

‘বিজয়ধ্বনি’-এর পিডিএফ সংস্করণের জন্য ক্লিক করুন: https://drive.google.com/file/d/1PjQ7FbfI6xly07-o7Xja50KKEbxiaBnq/view?fbclid=IwAR33t5srMKHz18tHT7gZO3IF4zrQutgbgDUxJJ2wThihRDt5qVcAte2lmcg

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় বেড়েছে গরু চুরির ঘটনা
পরবর্তী নিবন্ধবান্দরবান পৌরসভার মেয়রের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা