এসএসসি ও দাখিল পরীক্ষায় সাফল্য

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ২৯ নভেম্বর, ২০২২ at ৯:১৩ পূর্বাহ্ণ

 

 

কাগতিয়া এশাতুল উলুম কামিল এম এ মাদরাসা : বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত ২০২২ সালের দাখিল পরীক্ষায় ঐতিহ্যবাহী কাগতিয়া এশাতুল উলুম কামিল এম.. মাদরাসার মূল ক্যাম্পাস ও চট্টগ্রাম মহানগর ক্যাম্পাসের শিক্ষার্থীরা প্রতিবারের মতো এবারও সাফল্যের ধারাবাহিকতা অব্যাহত রেখেছে। এবার দাখিল পরীক্ষায় কাগতিয়া মাদরাসার ২০ জন এপ্লাসসহ শতভাগ পাস করেছে। মাদরাসার এ সাফল্যে সাবেক অধ্যক্ষ ও প্রধান পৃষ্ঠপোষক খলিফায়ে রাসূল (.) হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহুর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন শিক্ষার্থী ও অভিভাবকরা। এছাড়া মাদরাসা শিক্ষার মান ও লেখাপড়ার সুন্দর পরিবেশ অক্ষুন্ন রাখা এবং শিক্ষার্থীদের মধ্যে নিয়মিত লেখাপড়ায় মনোনিবেশ সৃষ্টিতে মাদরাসার অধ্যক্ষ আল্লামা শায়খ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ্‌ আহমদী মাদ্দাজিল্লুহুল আলীর সার্বক্ষণিক পর্যবেক্ষণ, শিক্ষকণ্ডলীর নিয়মিত পাঠদান ও নিবিড় পরিচর্যা মাদরাসার ধারাবাহিক সাফল্যের নেপথ্যে প্রধান ভূমিকা রাখছে বলে অভিভাবকমণ্ডলীসহ সকলে অভিমত ব্যক্ত করেন।

রাউজানের গশ্চি শিশুবাগ স্কুল আ্যন্ড কলেজ : ২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় শতভাগ উত্তীর্ণ হয়েছে রাউজানের আধুনিক ও মডেল শিক্ষা নিকেতন গশ্চি শিশুবাগ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। এবারের পরীক্ষায় এই স্কুল থেকে মোট ১৮ জন পরীক্ষার্থী অংশ নেয় তার মধ্যে দুইজন গোল্ডেন এ+, ৬ জন জিপিএ , ৯জন এ ও একজন এনিয়ে উত্তীর্ণ হয়। বিদ্যালয়ের শতভাগ সাফল্যে উচ্ছসিত শিক্ষকশিক্ষার্থী, অভিভাবক সহ পরিচালকরা। গতকাল ফলাফল প্রকাশের পর নিজেদের প্রিয় বিদ্যাপীঠে আসে শিক্ষার্থীরা। এসময় তাদের উষ্ণ সংবর্ধনা ও অভিনন্দন জানান স্কুলের শিক্ষক ও পরিচালকরা। শিক্ষার্থীদের মিষ্টিমুখ করানো হয়। পরে শিক্ষার্থীদের নিয়ে এক আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি স্কুল থেকে পাহাড়তলী চুয়েট হয়ে নোয়াপাড়া প্রদক্ষিণ করে আবারো স্কুলে গিয়ে শেষ হয়। আগে এই স্কুল শিক্ষার্থীরা পিএসসি জেএসসি পরীক্ষায় শতভাগ সাফল্যের পর এবার প্রথমবার এসএসসি পরীক্ষায় অংশ নেন ১৮ জন শিক্ষার্থী তাদেরও শতভাগ সাফল্যে খুশি বিদ্যালয়ের পরিচালক ও শিক্ষকরা। ভবিষ্যতে এই সাফল্য ধরে রাখতে চান তারা।

অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয় : এসএসসি পরীক্ষায় গতকাল প্রকাশিত ফলাফলে অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ের ২৪১ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭৯ জন এ প্লাস অর্জন করে। এসএসসি পরীক্ষায় ভাল ফলাফল অর্জন করায় শিক্ষার্থাদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে অত্র বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও সাবেক মেয়র আ... নাছির উদ্দীন এবং প্রধান শিক্ষক সজল কুমার দত্ত।

চন্দনাইশ বেগম গুল চেমন আরা একাডেমী : চন্দনাইশ প্রতিনিধি জানান, বরাবরের মতো এবারও এসএসসির ফলাফলে চন্দনাইশে ১ম স্থান অধিকার করেছে বেগম গুল চেমন আরা একাডেমী স্কুল এন্ড কলেজ। এবার এ প্রতিষ্ঠান থেকে এসএসসি পরীক্ষায় ১৬২ জন অংশ নিয়ে সবাই পাশ করেছেন। এরমধ্যে জিপিএ৫ পেয়েছে ৮১ জন। গতকাল ঘোষিত ফলাফলে এ তথ্য জানা যায়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, এবার চন্দনাইশের ২৬টি মাধ্যমিক বিদ্যালয়ে মোট পরীক্ষার্থী ছিলো ৩৭০৪ জন। পাশ করেছে ৩২৪০ জন। পাশের হার ৮৭.৪৭। এরমধ্যে ১ম স্থান অধিকার করেছে বেগম গুল চেমন আরা একাডেমী স্কুল এন্ড কলেজ। এবার এ প্রতিষ্ঠান থেকে ১৬২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই পাশ করেছে। জিপিএ৫ পেয়েছে ৮১ জন। ২য় স্থানে রয়েছে হাশিমপুর এম..জে ইউ উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে এবার ১৪৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১৪০ জন। পাশের হার ৯৫.৮৯। জিপিএ৫ পেয়েছে ১১ জন। ৩য় স্থানে রয়েছে খানদীঘি বহুমুখী উচ্চ বিদ্যালয়। এ প্রতিষ্ঠান থেকে এবার ১৫২ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১৪১ জন। পাশের হার ৯৩.৪১। জিপিএ৫ পেয়েছে ৪ জন। এদিকে অন্যান্য বছরের তুলনায় এবার দাখিলে পাশের হার কমেছে। এবার উপজেলার ১৬টি মাদ্রাসায় পরীক্ষার্থী ছিলো ৫৫৩ জন। পাশ করেছে ৩৯৪ জন। পাশের হার ৭১.২৫। জিপিএ৫ পেয়েছে ১১ জন। ভোকেশনালে দোহাজারী জামালুর রহমান খান বিজ্ঞান ও প্রযুক্তি স্কুল এন্ড কলেজ থেকে এবার ১১৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাশ করেছে ১০২ জন। পাশের হার ৮৯.৪৭। জিপিএ৫ পেয়েছে ৩ জন।

মীরসরাই : মীরসরাই প্রতিনিধি জানান, মীরসরাইয়ে চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ৫ পেয়েছে ৬১৩ জন পরীক্ষার্থী। শতভাগ পাশ করেছে ৭টি শিক্ষা প্রতিষ্ঠান। বরাবরের মতো জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয় শতভাগ পাস সহ ১১৬জন শিক্ষার্থী জিপিএ৫ পেয়ে উপজেলা পর্যায়ে প্রথম স্থান অর্জন করে আছে। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা হুমায়ুন কবির খাঁন বলেন, এসএসসি পরীক্ষায় ৫৭৪৩ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৫২০০ জন। পাশের হার ৯০.৫৪%। জিপিএ৫ পেয়েছে ৫১৬ জন। শতভাগ পাশ করেছে জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়, বিশ্বদরবার মাধ্যমিক উচ্চ বিদ্যালয়, আবুল কাশেম বালিকা উচ্চ বিদ্যালয় ও মারুফ মডেল উচ্চ বিদ্যালয়। দাখিল পরীক্ষায় ৯৩২ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ৮১৪ জন। জিপিএ৫ পেয়েছে ৪০ জন। শতভাগ পাশ করেছে বড়তাকিয়া যাহেদিয়া দাখিল মাদরাসা, সৈয়দপুর শাহ সূফী নুর মোহাম্মদ নিজামপুরী দাখিল মাদরাসা, নুরুল উলুম ইদ্রিসীয়া দাখিল মাদরাসা। পাশের হার ৮৭.৩৬%। কারিগরিতে ১০৭ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১০২ জন। জিপিএ৫ পেয়েছে ৫৭ জন। পাশের হার ৯৫.৩২%। পাশের হার সন্তোষজনক বলে দাবী করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

রাঙামাটি : রাঙামাটি প্রতিনিধি জানান, এসএসসি পরীক্ষায় এবার রাঙামাটিতে জিপিএ৫ এর সংখ্যা বাড়লেও জেলার পাশের হার কমেছে। জেলার পাশের হার ৭৭.৮৫ শতাংশ। জিপিএ৫ পেয়েছে ২৮৪ জন। জেলার শতভাগ পাশ করেছে কাপ্তাই নৌবাহিনী স্কুল এন্ড কলেজ। জেলা মাধ্যমিক শিক্ষা কার্যালয় সূত্রে জানা গেছে, এবার রাঙামাটি জেলার ১০৫টি শিক্ষা প্রতিষ্ঠানে পরীক্ষায় অংশগ্রহণ করেছে ৯ হাজার ৬৬জন শিক্ষার্থী। এতে পাশের হার ৭৭,৮৫ শতাংশ। জেলার এবার জিপিএ ৫ পেয়েছে ২৮৪জন। জেলার সর্বোচ্চ ৬৮ জন জিপিএ ৫ পেয়ে প্রথম স্থানে রয়েছে কাপ্তাই নৌ বাহিনী স্কুল এন্ড কলেজ। দ্বিতীয় অবস্থানে রয়েছে লেকার্স পাবলিক স্কুল এন্ড কলেজ। তবে এ বছর জিপিএ৫ এর সংখ্যা বাড়লেও পাশের হার কমেছে।

লোহাগাড়া : লোহাগাড়া প্রতিনিধি জানান, চলতি বছর লোহাগাড়ায় এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ৪ হাজার ৯৯৮ জন শিক্ষার্থী অংশ নেয়। পাস করেছে ৪ হাজার ৫৬৮ শিক্ষার্থী। ‘এ প্লাস’ পেয়েছে ৬৭৭ শিক্ষার্থী। এরমধ্যে ৫ স্কুলে সব শিক্ষার্থীরা পাস করেছে। জানা যায়, এবার এসএসসি পরীক্ষায় ৩৩টি স্কুল থেকে ৩ হাজার ৭৫৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। তারমধ্যে পাস করেছে ৩ হাজার ৫১০ শিক্ষার্থী। ‘এ প্লাস’ পেয়েছে ৫৩৫ জন। পাশের হার ৯৩.৪৮ ভাগ। অপরদিকে, দাখিল পরীক্ষায় ২৩টি মাদরাসা থেকে ১ হাজার ২৪৩ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এরমধ্যে পাস করেছে ১ হাজার ৫৮ শিক্ষার্থী। ‘এ প্লাস’ পেয়েছে ১৪২ জন। পাশের হার ৮৫.১২ ভাগ। উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নুরুল ইসলাম এসব তথ্য নিশ্চিত করেছেন।

সিলভার বেলস গার্লস হাইস্কুল : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে গতকাল প্রকাশিত এসএসসির ফলাফলে সিলভার বেলস গার্লস হাইস্কুলের ১৬১ জন ছাত্রীর মধ্যে ১৫১ জন জিপিএ ৫ পেয়েছে। উক্ত সাফল্যের জন্য প্রধান শিক্ষক সাজেদা আক্তার ও ম্যানেজিং কমিটির সভাপতি মো. আনোয়ার শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকবৃন্দকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন।

এরাবিয়ান লিডারশীপ মাদরাসা : নগরীর এরাবিয়ান লিডারশীপ মাদরাসার শিক্ষার্থীরা ২০২২ সালের দাখিল পরীক্ষায় জিপিএ ৫ সহ শতভাগ পাশ করে সাফল্য অর্জন করেছে। এ সাফল্যে মাদরাসা ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল আলা মুহাম্মদ হোছামুদ্দিন, সেক্রেটারি অধ্যাপক ড. মুহাম্মদ শফি উল্লাহ কুতুবী, অধ্যক্ষ মাওলানা দিদারুল আলম, মাওলানা এম সোলাইমান কাসেমী, পরিচালনা পরিষদ ও শিক্ষকশিক্ষিকাগণ মাদরাসা সংশ্লিষ্ট সকলের নিকট কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। এবারের দাখিল পরীক্ষার রেজাল্টে জিপিএ ৫ ১০ জন, এ গ্রেড ৫ জন পেয়ে শতভাগ পাশ করেছে।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষক বাদল চন্দ্র শিকদার
পরবর্তী নিবন্ধঅসাম্প্রদায়িক চেতনার বাতিঘর ড. আবু ইউসুফ আলম