এলএনজি আমদানিতে কাতার-বাংলাদেশ দ্বিতীয় দীর্ঘমেয়াদী চুক্তি

| শুক্রবার , ২ জুন, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ কাতারের কাছ থেকে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির দ্বিতীয় দীর্ঘমেয়াদী চুক্তি করেছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার কাতারের রাজধানী দোহায় জিটুজি ভিত্তিতে ১৫ বছর মেয়াদী এই চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ও কাতার এনার্জি ট্রেডিংয়ের পক্ষে নির্বাহী ভাইস প্রেসিডেন্ট আব্দুল্লাহ আহমাদ আল হোসাইনি চুক্তিতে স্বাক্ষর করেন। খবর বিডিনিউজের।

দীর্ঘমেয়াদী চুক্তির আওতায় বাংলাদেশে এখন ওমান ও কাতার থেকে এলএনজি আসছে। পাশাপাশি খোলা বাজার থেকেও এলএনজি কিনছে সরকার। তবে খোলাবাজারে দাম উঠানামা করায় সরবরাহকারী দেশগুলোর দীর্ঘমেয়াদী চুক্তিতে আগ্রহী হয় সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান হয়, কাতারের রাস গ্যাস কোম্পানির সঙ্গে ২০১৭ সালের সেপ্টেম্বরে স্বাক্ষরিত চুক্তির আওতায় ২০১৮ থেকে ২০৩৩ সাল পর্যন্ত ১ দশমিক ৮ থেকে ২ দশমিক ৫ এমটিপিএ এলএনজি পাবে বাংলাদেশ। তবে নতুন চুক্তির আওতায় গ্যাস সরবরাহ শুরু হবে ২০২৬ সাল থেকে; চলবে ২০৪০ সাল পর্যন্ত।

কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী সাদ বিন সেরিদা আল কাবি চুক্তি অনুষ্ঠানে বলেন, বাংলাদেশে বৃহত্তম এলএনজি সরবরাহকারী দেশ হতে পেরে আমরা গৌরাম্বিত। বার্ষিক ৩ দশমিক ৫ মিলিয়ন টনের অধিক এলএনজি সরবারাহ বাংলাদেশের আর্থসামাজিক অবস্থাসহ সার্বিক উন্নয়নে অবদান রাখবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ কাতার সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ এবং কাতারের মধ্যে এই জ্বালানি মৈত্রী দুই দেশের বিরাজমান বন্ধুত্বে এক নতুন মাত্রা যোগ করল। পৃথিবীজুড়ে জ্বালানি অস্থিরতার এই সময়ে দীর্ঘমেয়াদী চুক্তিটি নিঃসন্দেহে বাংলাদেশের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক অর্জন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক দক্ষতার জন্যই দ্রুত এই দীর্ঘমেয়াদি এলএনজি চুক্তি স্বাক্ষর করা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মে মাসে তৃতীয় অর্থনৈতিক ফোরামে যোগ দিতে কাতার সফরকালে দেশটির প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আব্দুল রহমান বিন জসিম আল থানির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশে আরও এলএনজি সরবরাহের জন্য নতুন চুক্তিতে আসার আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধবাজেটে এগিয়ে যাওয়ার চ্যালেঞ্জ
পরবর্তী নিবন্ধপটিয়ায় ৬ লাখ টাকার বাগদা চিংড়ির পোনা জব্দ