এমন উদ্ভট কথা ‘বলতেই পারেন না’ সিইসি

| বুধবার , ২৫ মে, ২০২২ at ৬:৩৯ পূর্বাহ্ণ

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ইভিএমের ভুল ধরতে পারলে ‘১০ মিলিয়ন ডলার পুরস্কার’ দেওয়া হবে- এমন কোনো ‘উদ্ভট’ ঘোষণা তিনি দেননি। এমন কথা ‘বলতেই পারেন না’ দাবি করে সিইসি বলেছেন, এর মাধ্যমে ইসির অবস্থান অবনমিত হয়েছে। ভাবমূর্তি ক্ষুণ্ন হবে এতে। ইসির প্রতি মানুষ আস্থা আনতে চায়, শুরুতে যদি বিনষ্ট হয়ে যায়, তাহলে কমিশনের আগামী জনপ্রত্যাশিত নির্বাচন বাধাগ্রস্ত হতে পারে। খবর বিডিনিউজের।

গতকাল সকালে নির্বাচন ভবনে নিজ কার্যালয়ের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন সিইসি হাবিবুল আউয়াল। নির্বাচন কমিশনার আহসান হাবিব খান, রাশেদা সুলতানা, মো. আলমগীরের পাশাপাশি নির্বাচন কমিশনার আনিছুর রহমানও এ সময় উপস্থিত ছিলেন।

গত শনিবার মাদারীপুরে গিয়ে ইভিএমকে ত্রুটিমুক্ত দাবি করে আনিছুর বলেন, ইভিএমে ত্রুটি ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছেন সিইসি। ওই বক্তব্য নিয়ে সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হলে তা নিয়ে আলোচনার মধ্যে মঙ্গলবার নিজের অবস্থান তুলে ধরলেন সিইসি।

তিনি বলেন, বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে- সিইসি ১০ মিলিয়ন ডলার ঘোষণা করেছেন- এটা উদ্ভট কথা। সিইসি এ ধরনের উদ্ভট কথা বলতেই পারেন না। এ ধরনের বক্তব্য শোনার পর ইন্টারনাল তদন্ত শুরু করলাম। কেউ তার ভালোবাসা উচ্ছ্বাস প্রকাশ করতে পারেন, ইভিএম যারা তৈরি করছেন তাদের মধ্যে কেউ বলেছেন। ওইভাবে কেউ একজন বলেছেন, ওখান থেকে জিনিসটা এসেছে।

ওই বক্তব্য ‘নির্বাচন কমিশনের ভাষ্য নয়’ জানিয়ে করে হাবিবুল আউয়াল বলেন, কোনোভাবে কমিশনের কোনো কর্মচারীও এ কথা বলেননি, কমিশনার তো দূরের কথা…বলতে পারেন না।

নির্বাচন কমিশনার আনিছুরের পক্ষে অবস্থান নিয়ে সিইসি বলেন, মিডিয়ার সামনে কথা বলতে গিয়ে খেই হারিয়ে ফেলি। কমিশনকে অপদস্ত করার জন্যে, সিইসিকে অপদস্ত করার জন্যে (ইসি আনিছুর) তিনি বলেননি। কথাটা আসলে কিছুটা স্মৃতিভ্রমভাবে হয়েছে বলে আমি বিশ্বাস করি। নির্বাচন কমিশনারদের কথা বলার ক্ষেত্রে সতর্ক অবস্থান নেওয়ার এবং দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন সিইসি।

তিনি বলেন, কমিশনার যে বক্তব্যটি দিয়েছেন তা আরেক জায়গা থেকে ‘কোট’ করতে গিয়ে হয়ত বিভ্রান্তি হয়ে গেছে। এ যন্ত্রটা (যদি) এক হাজার শতাংশ নির্ভুল হয়, তাহলে উনি (যদি) ১০ মিলিয়ন ডলারের কথা বলেন, তাহলে উদ্ভট নয়। আমরা তো বলছি না- এটি ১০০ শতাংশ নির্ভুল। ওই ধরনের সিদ্ধান্তে উপনীত হইনি। ১০ মিলিন ডলার কথাটা উচ্চারিত হয়েছে কোনো প্রসঙ্গে, কোনো একটা জায়গায়। আমার মুখ থেকে নয়, কমিশনের কারো মুখ থেকে নয়, এটা ডিগিং করা উচিত নয়। যারা ইভিএম নিয়ে কাজ করছেন, তাদের পণ্যটার প্রশংসা করতে গিয়ে আবেগবশত হয়ত এ কথাটা বলেছেন।

পূর্ববর্তী নিবন্ধনর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছয় ট্রাস্টিকে দেশ ত্যাগে নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধকক্সবাজার শহর ও ইনানী সৈকত থেকে ২ যুবকের মরদেহ উদ্ধার