এবার সিরিজ বাঁচানোর লড়াই টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি, ২০২১ at ৫:২৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম থেকে কখনোই এতটা বিধ্বস্ত হয়ে ঢাকায় যায়নি বাংলাদেশ ক্রিকেট দল। বরং ঢাকা থেকে বিধ্বস্ত হয়ে আসা বাংলাদেশ জয়ের আনন্দে উদ্ভাসিত হয়েছে বারবার। কিন্তু এবার চট্টগ্রাম থেকে একরাশ হতাশা নিয়ে ঢাকায় গেল টাইগাররা। বলা যায়, ঢাকা টেস্টে যখন আজ খেলতে নামবে মোমিনুল হকের দল-তখন তাদের পিঠ দেয়ালে ঠেকে যাওয়ার অবস্থা। সামনে এগিয়ে যাওয়া ছাড়া আর কোনো উপায়ও নেই। কারণ এই ম্যাচ হারা মানে সিরিজ হার তো বটেই। সাথে পেতে হবে হোয়াইট ওয়াশের লজ্জাও।
তাই সিরিজ বাঁচানোর মিশনে আজ কেবলই জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে টাইগাররা। চট্টগ্রাম টেস্টে হেরে সিরিজে পিছিয়ে থাকা বাংলাদেশ আগেই হারিয়েছে অলরাউন্ডার সাকিব আল হাসানকে। তার সঙ্গে গতকাল হারিয়েছে ওপেনার সাদমান ইসলামকেও। চট্টগ্রাম টেস্টে সফলতম ব্যাটসম্যানদের একজন সাদমান। ইনজুরির কারণে তিনিও ছিটকে পড়লেন। কাজেই দুটি নতুন মুখ নিয়ে আজ সিরিজ বাঁচানোর মিশনে ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামতে হচ্ছে টাইগারদের।
ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করার পর টেস্ট সিরিজেও একই লক্ষ্য ছিল বাংলাদেশের। সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে পুরো চারদিন বলতে গেলে জয়ের রাস্তাতেই ছিল স্বাগতিকরা। কিন্তু শেষ দিনে এসে পাল্টে গেল সব হিসেব-নিকেষ। যেখানে বাংলাদেশের স্পিনারদের বল সাপের মত বাঁক নেওয়ার কথা ছিল-সেখানে তাইজুল, মিরাজ, নাঈমদের বল একেবারে সাদামাটা বোলিংয়ে পরিণত হলো। তার সঙ্গে যোগ হয় মিস ফিল্ডিং আর ক্যাচ ফেলার প্রতিযোগিতা। সব মিলিয়ে চট্টগ্রাম টেস্টের শেষ দিন ছিল বাংলাদেশের জন্য ভয়াবহতম একটি দিন। আর তাতে সর্বনাশ যা হওয়ার তাই হয়েছে। কাইল মায়ার্স নামের এক ক্যারিবীয় দানবের বীরোচিত ব্যাটিং বাংলাদেশকে উপহার দিয়েছে লজ্জার এক পরাজয়। যে পরাজয়ের যন্ত্রণা নিয়েই আজ মাঠে নামছে স্বাগতিকরা।
এর মধ্যে সাকিবের বদলি হিসেবে সৌম্য সরকারকে দলে নেয়া হয়েছে। কিন্তু সাকিবের অভাব যে সহজেই পূরণ হওয়ার নয় সেটা বেশ ভালই টের পাচ্ছেন অধিনায়ক মোমিনুল হক। তারপরও দারুন আত্মপ্রত্যয়ী টাইগার দলপতি। লড়াই করে ঢাকা টেস্ট জিতে সিরিজ বাঁচাতে দৃঢ় প্রতিজ্ঞ মোমিনুল। চট্টগ্রাম টেস্টের ভুলের যাতে আর পুনরাবৃত্তি না হয়, সে জন্য সতীর্থদেরও সতর্ক করে দিয়েছেন টাইগার টেস্ট অধিনায়ক।
চট্টগ্রামে ব্যাটিংটা ভাল হলেও শেষ দিনে বোলিং আর ফিল্ডিং ছিল বেশ হতাশার। পূর্ণ শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টানা দুটি সিরিজ জয়ের সুখস্মৃতি যেখানে রয়েছে, সেখানে অনেকটা খর্ব শক্তির এই দলের বিপক্ষে হারটা বেশ পোড়াচ্ছে টাইগার দলপতিকে। তাই আজ থেকে শুরু হওয়া টেস্টে বাংলাদেশও চাইছে নতুন করে শুরু করতে।
সাকিব এবং সাদমান দুজনেই চট্টগ্রাম টেস্টে ব্যাট হাতে হাফ সেঞ্চুরি করেছেন। যদিও ইনজুরির কারণে সাকিবের বোলিং সার্ভিসটা পায়নি বাংলাদেশ দল। এই দুজনের জায়গায় সৌম্য সরকার এবং ওপেনার সাইফ হাসান অন্তর্ভুক্ত হতে পারেন। এর বাইরে বলতে গেলে বাংলাদেশ দলের আর তেমন সুযোগ নেই। তাই দুটি পরিবর্তন নিয়ে আজ মাঠে নামতে হচ্ছে টাইগারদের। চট্টগ্রাম টেস্টে হার, দলে নেই দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার। বলতে গেলে ক্ষতটা বেশ বড়। তারপরও সে ক্ষতে প্রলেপ দিতে আজ জয়ের লক্ষ্যে মাঠে নামছে বাংলাদেশ।

পূর্ববর্তী নিবন্ধসেক্রেটারিসহ অধিকাংশ পদে এগিয়ে আ. লীগ সমর্থিত প্রার্থীরা
পরবর্তী নিবন্ধচরম্বায় ইটভাটাকে জরিমানা