এবার রেলের অস্থায়ী ১৯শ গেট কিপারের আমরণ অনশনের ঘোষণা

চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের দাবি

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৯ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ রেলওয়ের দুই জোনের (পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চল) অস্থায়ী ১৯শ গেট কিপার এবার তাদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য অনির্দিষ্টকালের আমরণ অনশনে যাচ্ছেন। আগামী ২৬ ফেব্রুয়ারির মধ্যে বাংলাদেশ রেলওয়ে মান উন্নয়ন শীর্ষক প্রকল্পের অস্থায়ী গেট কিপারদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরে প্রজ্ঞাপন জারি না হলে ২৭ ফেব্রুয়ারি থেকে প্রকল্পভুক্ত গেট কিপাররা অনির্দিষ্টকালের জন্য আমরণ অনশনে যাওয়ার ঘোষণা দিয়েছেন।
বাংলাদেশ রেলওয়ে গেট কিপার রাজস্ব বাস্তবায়ন ঐক্য পরিষদ এই অনশন কর্মসূচির ঘোষণা দিয়েছে। এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলে লেভেলক্রসিং গেটসমূহের পুনর্বাসন ও মান উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী বীরবল মন্ডল আজাদীকে জানান, এত অস্থায়ী গেট কিপার আন্দোলনে গেলে তো সমস্যা। অস্থায়ী গেট কিপারদের নিয়োগ দেয়ার সময় কিন্তু তাদের নিয়োগ পত্রে উল্লেখ ছিল ভবিষ্যতে তারা কোনোদিন চাকরি স্থায়ীকরণের জন্য আবেদন করতে পারবেন না। এখন যদি তারা তাদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য বলে বা আন্দোলন করে তাহলে এটা তাদের চাকরির নিয়োগের শর্তের সাথে সাংঘর্ষিক। ২০২১ সালের জুনে তাদের চাকরির মেয়াদ এক বছর বৃদ্ধি করা হয়েছিল।
চলতি বছরের জুনে তাদের প্রকল্পের মেয়াদ শেষ হবে। চাকরির মেয়াদ আরো তিন বছর বাড়ানোর জন্য আবার আবেদন করবো।
রেলওয়ে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে কথা বলে জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের ১ হাজার ৩৮ জন এবং পশ্চিমাঞ্চলের ৮৫১ জন গেট কিপার অস্থায়ীভাবে (প্রকল্পভুক্ত) লেভেলক্রসিংয়ে রেলের নিরাপত্তার স্বার্থে নিয়োগ দেয়া হয়েছিল। তাদের পদটি সম্পূর্ণ অস্থায়ী-প্রকল্পভুক্ত। যতদিন প্রকল্প থাকবে-ততোদিন তাদের চাকরি থাকবে। তাই প্রতি বছর বছর প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। দুই অঞ্চলের অস্থায়ী গেট কিপারগণ দীর্ঘদিন ধরে তাদের চাকুরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য দাবি-দাওয়াসহ আন্দোলন করছেন। এবার তারা চাকরি রাজস্ব খাতে স্থানান্তরের জন্য আনির্দিষ্টকালের আমরণ অনশনে যাচ্ছেন।

পূর্ববর্তী নিবন্ধকলেজে ভর্তি কার্যক্রম শুরু আজ
পরবর্তী নিবন্ধরমজানের আগে অস্থির চিনির বাজার