এবার বাড়ছে পেঁয়াজের দাম

পাইকারিতে একদিনে কেজিতে বৃদ্ধি ১০ টাকা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ মে, ২০২২ at ১০:৫২ পূর্বাহ্ণ

তেলের বাজারের উত্তপ্ততার মধ্যে ঝাঁজ বাড়ছে পেঁয়াজের। নগরীর বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই খাতুনগঞ্জে একদিনেই পেঁয়াজের দর বেড়েছে ৮ টাকা থেকে ১০ টাকা পর্যন্ত। গতকাল বুধবার সকালে চাক্তাই খাতুনগঞ্জে পেঁয়াজের বাজার শুরু হয় ৩০ টাকায়। বিকেল গড়াতেই দাম উঠে যায় ৩৮ টাকাতে। ব্যবসায়ীরা বলছেন, বর্তমানে পেঁয়াজের সরবরাহ সংকট রয়েছে। মূলত ভারতীয় পেঁয়াজের ইমপোর্ট পারমিট (আইপি) শেষ হওয়ায় দেশের স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। যার ফলে দাম বাড়ছে।
নগরীর চাক্তাই-খাতুনগঞ্জের পাইকারি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৮ টাকায়। ঈদের আগে সেই পেঁয়াজ বিক্রি হয়েছে ২৫ টাকায়।
জানা গেছে, বর্তমানে দেশে তাহেরপুরী, বারি-১ (তাহেরপুরী), বারি-২ (রবি মৌসুম), বারি-৩ (খরিপ মৌসুম), স্থানীয় জাত ও ফরিদপুরী পেঁয়াজ উৎপাদন হয়। ফলে বছরজুড়েই কোনো না কোনো জাতের পেঁয়াজ উৎপাদন হচ্ছে। দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২২ লাখ টন। এর মধ্যে ১৮ লাখ টন স্থানীয়ভাবে উৎপাদন করা হয়। আর আমদানি করা হয় বাকি চার লাখ টন। মূলত এই আমদানিকৃত চার লাখ টন পেঁয়াজ বাজারের ওপর খুব বড় প্রভাব ফেলে।
চাক্তাই আফরা ট্রেডিংয়ের স্বত্বাধিকারী আলাউদ্দিন আলো বলেন, গত পাঁচদিন ধরে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। এর জেরে পেঁয়াজের দাম গত একদিনে ১০ টাকা বেড়েছে। সরবরাহ স্বাভাবিক হলে আশা করি দাম কমে যাবে।
চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মো. মহিউদ্দিন বলেন, রমজান শুরুর আগে পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিটের মেয়াদ শেষ হয়ে গিয়েছিল। কিন্তু সরকার রমজানে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে সময় বাড়িয়ে ৫ মে পর্যন্ত নির্ধারণ করে। এরপর গত ৫ মে’র পর থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। আমদানি শুরু হলে আবার দাম কমতে শুরু করবে।
জানতে চাইলে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম বিভাগীয় সভাপতি এসএম নাজের হোসেন দৈনিক আজাদীকে বলেন, বর্তমানে সব ধরণের ভোগ্যপণ্যের বাজার ঊর্ধ্বমুখী। একেক ব্যবসায়ী একেক অজুহাতে ভোক্তাদের পকেট কাটছেন। তেলের দামে দেশের ইতিহাসে রেকর্ড করেছে। একইভাবে বেড়েছে ডাল-চিনির দামও। তবে এবার এর সাথে যুক্ত হয়েছে পেঁয়াজের দাম। ব্যবসায়ীদের দোকান গুদামে পর্যাপ্ত পেঁয়াজ মজুদ থাকার পরেও তারা একদিনে পেঁয়াজের দাম ১০ টাকা বাড়িয়ে দিয়েছেন। আমাদের দেশের ভোগ্যপণ্যের বাজার আসলে পুরোপুরি ব্যবসায়ীদের নিয়ন্ত্রণেই থাকে। তারা যখন যা চায়, তাই কিন্তু হয়। এখন প্রশাসনের তেমন ভূমিকা থাকে না। যদিও প্রশাসন মাঝে মাঝে অভিযান পরিচালনা করে, কিন্তু নিয়মিত অভিযানের অভাবে ব্যবসায়ীরাও সেই চিরচেনা রূপে ফিরে যান।

পূর্ববর্তী নিবন্ধফখরুলকেই ‘বঙ্গোপসাগরে ঝাঁপ’ দিতে বললেন কাদের
পরবর্তী নিবন্ধকেন্দ্রীয় নেতারা চট্টগ্রাম আসছেন আজ