এবার পোর্ট ইয়ার্ড থেকে ৪ পণ্যবাহী ট্রেনের যাত্রা বাতিল

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩০ জানুয়ারি, ২০২২ at ৫:৪৫ পূর্বাহ্ণ

রেলের রাজস্ব আয়ের অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ড (সিজিপিওয়াই) থেকে পণ্য ও জ্বালানী তেল পরিবহন। চট্টগ্রাম বন্দরের মাধ্যমে আমদানিকরা পণ্য ও বিপিসির জ্বালানি তেল পণ্যবাহী ট্রেনে ও ট্যাংকার ওয়াগনের মাধ্যমে সারাদেশে পরিবহন করে বিপুল পরিমাণ রাজস্ব আয় করছে রেলওয়ে। কিন্তু রেলওয়েতে সৃষ্ট মাইলেজ জটিলতাকে কেন্দ্র করে ট্রেনের চালক ও গার্ডরা ৮ ঘণ্টার বেশি ট্রেন না চালানোর কারণে শুক্রবার ও গতকাল শনিবার দুইদিন ধরে সিজিপিওয়াই থেকে পণ্য ও জ্বালানী তেল পরিবহন বন্ধ রয়েছে। সিজিপিওয়াই থেকে ঢাকার কমলাপুর আইসিডিতে (ইনল্যান্ড কন্টেইনার ডিপো) মালবাহী চারটি ট্রেনের যাত্রা বাতিল করা হয়েছে।
রেলের রানিং স্টাফদের (লোকোমাস্টার, গার্ড ও টিটিই) মাইলেজ জটিলতা নিয়ে আন্দোলনের কারণে ট্রেনের চালক-গার্ডরা ৮ ঘণ্টার বেশি ডিউটি করছেন না। এই কারণে চালক এবং গার্ড সংকটে ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটছে।
এদিকে আন্দোলনের অংশ হিসেবে গত ২৫ জানুয়ারি থেকে অতিরিক্ত ডিউটি (৮ ঘণ্টার বেশি) বর্জন করেছেন রেলওয়ের রানিং স্টাফরা। এতে করে গার্ড, লোকোমাস্টার ও সহকারি লোকোমাস্টার সংকটের কারণে একে একে বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রুটের তিন জোড়া শাটল ট্রেন এবং চট্টগ্রাম থেকে নাজিরহাটগামী এক জোড়া ডেমু ট্রেন।

পূর্ববর্তী নিবন্ধমৃত্যুঞ্জয়ের হ্যাটট্রিকে চট্টগ্রামে প্রথম জয় স্বাগতিকদের
পরবর্তী নিবন্ধশেষ মুহূর্তে ডাক পড়ল ঢাকায়