এবার আসছে অটোমেটিক ভাড়া অবহিতকরণ অ্যাপস

আজ উদ্বোধন করবেন সিএমপি কমিশনার

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৫ নভেম্বর, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

‘হ্যালো সিএমপি’র আওতায় এবার আসছে অটোমেটিক ভাড়া অবহিতকরণ অ্যাপস। প্রথম অবস্থায় এই অ্যাপস থেকে যাত্রীরা নগরীতে চলাচলরত বাস মিনিবাসের নির্ধারিত ভাড়া জানতে পারবে। পরবর্তীতে অন্যান্য যানবাহন অন্তর্ভুক্ত করা হবে। আজ সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর অ্যাপসটির উদ্বোধন করবেন। বিষয়টির সত্যতা নিশ্চিত করে সিএমপির সহকারী পুলিশ কমিশনার মো. মুজাহিদুল ইসলাম আজাদীকে বলেন, আমাদের কমিশনারের আধুনিক চিন্তা চেতনার ফসল এটি। ক’দিনের মধ্যে আরও দু’টি অ্যাপস উদ্বোধন হবে। পুলিশিং কার্যক্রমকে উত্তরোত্তর জনবান্ধব করতে তিনি এ উদ্যোগগুলো নিয়ে চলেছেন।
জানা গেছে, চট্টগ্রাম নগরীতে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ বাড়ি থেকে বের হন। গন্তব্যে পৌঁছাতে তাদের প্রতিনিয়ত সংগ্রাম করতে হয়। এর মধ্যে ভাড়া নিয়ে চালক হেলপারদের সাথে বাকবিতণ্ডা এমনকি হাতাহাতির ঘটনাও ঘটে থাকে। যাত্রী বলে ভাড়া পাঁচ টাকা। হেলপার বলে আট টাকা। বিআরটিএর নির্ধারিত ভাড়া কত সে বিষয়টি অধিকাংশ যাত্রী জানতে পারে না। আবার অনেক চালক, হেলপার আছে, তারা সুযোগ বুঝে অতিরিক্ত ভাড়া যা পায় তা-ই লাভ এই নীতিতে আদায় করে বাস ভাড়া। এ জন্যই সিএমপির উদ্যোগে চালু হচ্ছে অটোমেটিক বাস ভাড়া অ্যাপস। পরবর্তীতে অন্যান্য যানবাহন এতে সংযুক্ত হবে।
সহকারি পুলিশ কমিশনার মো. মুজাহিদুল ইসলাম আজাদীকে বলেন উদাহরণস্বরূপ ধরুন, সরকার সিএনজি ট্যাক্সিতে মিটার অনুযায়ী চার্জ দিতে সমস্ত সিএনজি ট্যাক্সি ড্রাইভারকে আদেশ দিয়েছে। কিন্তু কয়েক দিন পরে তারা তাদের স্বাভাবিক অভ্যাসে ফিরে গেছে। মর্জিমাফিক ভাড়া আদায় চলছে প্রতিটি গণপরিবহনে। অ্যাপসটি মোবাইলে থাকলে চালক-যাত্রী উভয়ে জানতে পারলো কোনো গন্তব্যের ভাড়া কত নিতে হবে, কত দিতে হবে।
প্রসঙ্গত, পুলিশের সাথে সাধারণ মানুষের যোগাযোগ আরো নিবিড় করতে ‘হ্যালো সিএমপি’ নামে একটি মোবাইল অ্যাপস চালু করেছিল সিএমপি। তারই আওতায় চালু হয়েছিল ‘হ্যালো ওসি’, ‘হ্যালো পুলিশ কমিশনার’, ‘হ্যালো অ্যাম্বুলেন্স’সহ কয়েকটি অ্যাপস। জনগণের আস্থায় যেতে এ কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছেন সিএমপির অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) মো. আরাফাতুল ইসলাম।

পূর্ববর্তী নিবন্ধকন্টেনার ডেলিভারি অর্ডার ইস্যু হবে এক ক্লিকেই
পরবর্তী নিবন্ধসেরা করদাতার সম্মাননা পেলেন আজাদী সম্পাদক এম এ মালেক