এনবিআরের সবুজ সংকেতে সিএন্ডএফের কর্মবিরতি প্রত্যাহার

চট্টগ্রাম কাস্টমস

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৮ মে, ২০২২ at ১০:০৪ অপরাহ্ণ

লাইসেন্স নবায়ন সংক্রান্ত জটিলতা নিরসনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে চিঠির মাধ্যমে নির্দেশনা পাওয়ায় আজ বুধবার(১৮ মে) বিকেল ৪টায় কর্মবিরতি প্রত্যাহার করেছে চট্টগ্রাম কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং এজেন্টস (সিঅ্যান্ডএফ) এসোসিয়েশন।

এর আগে আজ সকাল থেকে দুই শতাধিক সিঅ্যান্ডএফ এজেন্টের লাইসেন্স নবায়ন না করার অভিযোগ এনে চট্টগ্রাম কাস্টমসে কর্মবিরতি পালন করেন নেতারা।

কর্মবিরতি প্রত্যাহারের বিষয়টি জানতে চাইলে চট্টগ্রাম কাস্টমস সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু বলেন, “সিএন্ডএফ লাইসেন্স রুলের অপব্যাখা করে কাস্টমস কর্মকর্তারা আমাদের প্রায় দুই শতাধিক লাইসেন্স নবায়ন করেনি। যার ফলে এক প্রকার বাধ্য হয়েই আমাদের কর্মবিরতি পালন করতে হয়েছে। তবে আজ বিকেলে এনবিআরের সচিব (কাস্টমস মামলা ও বিরোধ নিষ্পত্তি) আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়েছে, লাইসেন্সিং বিধিমালা অনুযায়ী নবায়ন সংশ্লিষ্ট দলিলাদি পাওয়া সাপেক্ষে লাইসেন্স নবায়ন করা যাবে। এরপরই মূলত আমরা কর্মবিরতি প্রত্যাহারের সিদ্ধান্ত নিই।”

চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার মো. সালাউদ্দিন রিজভী দৈনিক আজাদীকে বলেন, “সিএন্ডএফ নেতারা অভিযোগ করেছেন দুই শতাধিক লাইসেন্স নবায়ন হয়নি। আসলে আমার জানা মতে, সংখ্যা আরো কম হবে। তারপরও তারা আমাদের তালিকা দিতে পারে। তবে সিএন্ডএফের কর্মবিরতি প্রসঙ্গে পরবর্তীতে এনবিআরের উর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেয়ে আমরা আজ বিকেলে একটি আদেশ জারি করেছি, সেটি হলো-যে সব শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্ট এবং সেল্ফ ক্লিয়ারিং এজেন্টরা ২০২২-২০২৬ সালের জন্য এজেন্সি লাইসেন্স নবায়নের আবেদন দাখিল করেছেন তাদের আগামী ৩০ জুন পর্যন্ত কার্যক্রম পরিচালনার অনুমতি দেয়া হয়েছে।”

উল্লেখ্য, সিএন্ডএফ এজেন্টের কর্মবিরতি নিয়ে জটিলতার জেরে আজ বিকেলে এনবিআরের দ্বিতীয় সচিব (কাস্টমস মামলা ও বিরোধ নিষ্পত্তি) আবদুল্লাহ আল মামুন স্বাক্ষরিত এক নির্দেশনায় বলা হয়েছে, লাইসেন্সিং বিধিমালা অনুযায়ী নবায়ন সংশ্লিষ্ট দলিলাদি পাওয়া সাপেক্ষে লাইসেন্স নবায়ন করা যাবে। পার্টনারশিপ অ্যাক্ট-১৯৩২ এবং কোম্পানি আইন ১৯৯৪ এর আওতায় জয়েন্ট স্টক অব রেজিস্ট্রার কর্তৃক যথাযথভাবে অংশীদারী প্রতিষ্ঠান ও কোম্পানিতে রূপান্তরের মাধ্যমে লাইসেন্সের গঠনগত পরিবর্তন হলে তা বিধিসম্মত বিবেচনা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

পূর্ববর্তী নিবন্ধভুল প্রতিপাদ্যে চবিতে আন্তর্জাতিক জাদুঘর দিবস পালন
পরবর্তী নিবন্ধকক্সবাজারে ছেলেবন্ধুদের সাথে বেড়াতে এসে অতিরিক্ত মদ্যপানে তরুণীর মৃত্যু