এডিস মশা নিয়ে নগরে জরিপ শুরু হচ্ছে আজ

প্রতিদিন ৮টি টিম কাজ করবে ৮ ওয়ার্ডে

আজাদী প্রতিবেদন | রবিবার , ৪ অক্টোবর, ২০২০ at ৫:৩৭ পূর্বাহ্ণ

নগরীর ৪১টি ওয়ার্ডে ডেঙ্গু ও চিকনগুনিয়ার বাহক এডিস মশা নিয়ে জরিপ কার্যক্রম শুরু হচ্ছে আজ। ৫ দিনের এ জরিপ কার্যক্রম পরিচালনা করছে স্বাস্থ্য অধিদপ্তর। জরিপ পরিচালনায় ইতোমধ্যে ৩ সদস্যের ৮টি টিম গঠন করা হয়েছে। এসব টিম প্রতিদিন ৮টি ওয়ার্ডে জরিপ কার্যক্রম পরিচালনা করবে। এ তথ্য নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি আজাদীকে বলেন, জরিপের মাধ্যমে এডিস মশার প্রজনন স্থান শনাক্ত, মশার ঘনত্ব পরিমাপ, ম্যাপিংসহ ডেঙ্গু ও চিকনগুনিয়ায় আক্রান্তের বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে।
স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, স্বাস্থ্য অধিদপ্তরের জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস মশাবাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির ইভালুয়েটর ডা. একরামুল হকের তত্ত্বাবধানে চট্টগ্রামের এ জরিপ কার্যক্রম পরিচালিত হচ্ছে। ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলের মোট ২৪ জন কীটতত্ত্ববিদ ও কীটকুশলী এ কার্যক্রমে অংশ নেবেন। এর মধ্যে ঢাকা থেকে ৪ জন, চট্টগ্রামের ৪ জন, রাজশাহীর ২ জন, সিলেট, হবিগঞ্জ ও কুমিল্লার ১ জন করে এবং রাঙামাটির ৩ জন কীটতত্ত্ববিদ ও কীটকুশলী রয়েছেন। এছাড়াও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ৮ জন শিক্ষার্থীও এ কাজে যুক্ত থাকছেন।
আজ প্রথম দিন নগরীর জামালখান ২১নং ওয়ার্ড, এনায়েত বাজার ২২নং ওয়ার্ড, পশ্চিম মাদারবাড়ি ২৯নং ওয়ার্ড, পূর্ব মাদারবাড়ি ৩০নং ওয়ার্ড, আলকরণ ৩১নং ওয়ার্ড, আন্দরকিল্লা ৩২নং ওয়ার্ড, ফিরিঙ্গিবাজার ৩৩নং ওয়ার্ড ও লালখান বাজার ১৪নং ওয়ার্ডে জরিপ কার্যক্রম পরিচালনা করা হবে।
বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের কীটতত্ত্ববিদ মো. মফিজুল হক শাহ জানান-জরিপে একটি বাড়ির তথ্য সংগ্রহের পর পরবর্তী ২০টি বাড়ি বাদ দিয়ে ২১তম বাড়ির তথ্য নেয়া হবে। বাড়ির ভিতরে-বাইরে, ছাদে-আঙিনায় কোথাও এডিস মশার লার্ভা রয়েছে কিনা বা ফুলের টব, ড্রাম, প্লাস্টিক নারকেলের খোসাসহ বিভিন্ন কন্টেনারে পানি জমে এডিস মশার বংশ বিস্তারের সুযোগ রয়েছে কিনা এবং বাড়িতে কেউ ডেঙ্গু বা চিকনগুনিয়ায় আক্রান্ত কিনা, সেসব বিষয়ে তথ্য নেয়া হবে।
লার্ভা বা এডিস মশার বংশ বিস্তারের কারণ খুঁজে পেলে সংশ্লিষ্ট পরিবারকে এ সংক্রান্ত পরামর্শ দেয়া হবে। এছাড়াও কি কি প্রজাতির এডিস মশা রয়েছে, সে বিষয়টিও জরিপের মাধ্যমে দেখা হবে বলে জানান কীটতত্ত্ববিদ মফিজুল হক শাহ।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধবান্দরবান নাফাকুম খালে নিখোঁজ পর্যটক