এখনও সাসটেইন ব্যান্ডের গান শ্রোতাপ্রিয়

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৭ জুলাই, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

সাসটেইন পুরোপুরি একটি ফ্যামিলি ব্যান্ড। শুরুর দিকের কথা বলতে গিয়ে ব্যান্ড লিডার আলমগীর বলেন, গিটারের কয়েকটা কর্ড ছাড়া তেমন কিছুই বাজাতে পারতাম না। অনেকটা শখের বসেই বড় ভাই হুমায়ূন চৌধুরী, এরশাদ, রানা, আবসার মামা, জুয়েল, চাচাতো ভাই কাইছার, আরিফ মিলে শুরু করি সাসটেইন। এভাবেই পার হয়ে যায় বছরের পর বছর। জীবনের তাগিদে কেউ ব্যান্ড ছেড়ে যায়, আবার কেউ ছেড়ে যান, নতুন করে যুক্ত হন কেউ কেউ। এভাবে আজ অব্দি সাসটেইন মাথা উঁচু করে বেঁচে আছে।

শুরুটা অগোছালো হলেও কয়েক বছরের মধ্যে একটা ভালো অবস্থানে চলে আসে। ২০০৪ সালে সাসটেইনের প্রথম অ্যালবাম ‘পবিত্র প্রেম’ বাজারে আসে। এসেই বাজিমাত করে। এরপর আর থেমে থাকতে হয় নি সাসটেইনকে, একের পর এক হিট গান দিয়ে যেতে থাকে। পবিত্র প্রেম গানটি আজো সমান জনপ্রিয়।
২০০৪ সালে মেরিল প্রথম আলো পুরষ্কারে নমিনেশন পায় সাসটেইন। এরপর আবারো ব্যান্ডের লাইনআপ ভাঙে। ২০০৬ সালে রিলিজ হয় দ্বিতীয় অ্যালবাম ’৭১, এই অ্যালব্যামটিও দ্বিতীয় বারের মতো মেরিল প্রথম আলো পুরষ্কারে নমিনেশন পায়। ২০০৯ সালে মিউজিকের বেশ ভিন্নতা নিয়ে তৃতীয় অ্যালবাম ‘রহস্য’ ব্যাপক জনপ্রিয়তা পায়। ওই অ্যালবামের গান ‘মন পাখি’ সঙ্গীত প্রেমীরা আজো মনে রেখেছে। তার প্রমাণ মিলে সাসটেইন মঞ্চে উঠলে।

এরপর সাসটেইন ভাবল নতুন কিছু করতে হবে, সাসটেইন সদস্যরা ‘এ ব্যান্ডস স্টোরি’ শিরোনামে একটি নাটকে অভিনয় করে। বেশ কয়েক বছর পর ২০১৮ সালে মুক্তি পায়, সাসটেইন অভিনীত নতুন নাটক, ‘ব্যান্ড ভাঙাগড়া’। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় রচিত নাটকটি সিপ্লাসে প্রচারিত হয়। ওই বছরে চার নম্বর নাটক ‘পপকর্ন’ অনলাইনে প্রচারিত হয়। ২০২২ সালে প্রথমবারের মতো চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় গান রিলিজ দেবে সাসটেইন। গানটি লিখেছেন রুবেল বড়ুয়া।

সাসটেইনে পর্যন্ত স্টেজ শো করেছে সহস্রাধিক। উল্লেখযোগ্য শো’র মধ্যে রয়েছে ফয়’স লেক, এম এ আজিজ স্টেডিয়াম (সিডরে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে), বিমান বাহিনী ও নৌবাহিনীর আমন্ত্রণে অসংখ্য শো করেছে সাসটেইন। এছাড়াও আরটিভি, এনটিভি, ইটিভি, দেশ টিভি ও এসএ টিভিতে ফোনো লাইভ কনসার্টে অংশ নিয়েছে। সাসটেইনের বর্তমান লাইন আপ হলো, আলমগীর- বেজ গিটার ও ব্যান্ড লিডার, সোহান- লিড গিটার, রানা- কি-বোর্ড, এরশাদ- ড্রামস এবং ভোকাল রাইসুল ও পাভেল।

পূর্ববর্তী নিবন্ধমুফতি আবদুল হালিম বোখারী (রহ:) স্মরণে সভা
পরবর্তী নিবন্ধপ্রশাসনিক কর্মকর্তাদেরকে সহকারী কমিশনার পদে পদোন্নতি জরুরি