এক বিআরটিতেই বারবার গার্ডার দুর্ঘটনা

| মঙ্গলবার , ১৬ আগস্ট, ২০২২ at ৬:২৫ পূর্বাহ্ণ

নির্মাণকাজে নিরাপত্তার অভাবে আর অবহেলায় এর আগেও বেশ কিছু দুর্ঘটনা ঘটেছে বাংলাদেশে। সর্বশেষ গতকাল ঢাকার উত্তরায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের ক্রেন থেকে প্রাইভেটকারের উপর গার্ডার পড়ে নিহত হয়েছেন এক পরিবারের ৫ জন। বুয়েটের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মো. হাদিউজ্জামান মনে করেন, জবাবদিহিতা এবং দায়বদ্ধতার অভাবই এই ধরনের দুর্ঘটনার প্রধান কারণ। তিনি বলেন, ‘এই দুর্ঘটনা নতুন নয়। ২০১৯ থেকে বিভিন্ন সময়ে এখানে দুর্ঘটনা ঘটেই চলেছে। তারপরেও নিয়োগ দেওয়া আন্তর্জাতিকমানের ঠিকাদারি প্রতিষ্ঠানকে কোন দায়ভার নিতে হয়নি। কোনো জবাবদিহিতার মধ্যেও তারা আসেননি।’ খবর বিডিনিউজের। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের বিআরটি প্রকল্পটিতে ঠিকাদার হিসেবে কাজ করছে চীনের চারটি প্রতিষ্ঠান। অধ্যাপক হাদিউজ্জামান বলেন, কোনো ভারী নির্মাণ সামগ্রী নিয়ন্ত্রণ করার প্রশ্ন আসে, সেখানে অবশ্যই কোনো না কোনো নিরাপত্তা বেষ্টনির ব্যবস্থা থাকতে হয়।

ক্রেইন থেকে গার্ডার পড়ে যেতেই পারে, এটা একটা দুর্ঘটনা। কিন্তু এসব দুর্ঘটনায় প্রাণহানি যেন না ঘটে, সেই প্রস্তুতি গ্রহণের ক্ষেত্রে নিরাপত্তা বেষ্টনী তৈরি করা একটি গুরুত্বপূর্ণ বিষয়। এখানে নজরদারির যথেষ্ট অবহেলা ছিল বিধায় এই দুর্ঘটনা ঘটেছে।’

উত্তরার ১০ বছর আগে বহদ্দারহাটে ঘটেছিল প্রথম গার্ডার দুর্ঘটনা। এরপর বিআরটি প্রকল্পেই ঘটে দুটি দুর্ঘটনা। উত্তরারটি মিলিয়ে তিনটি হল।

২০২১ সালের ১৪ মার্চ ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় বিআরটি প্রকল্পের একটি গার্ডার লঞ্চার ভেঙে তিন চীনা কর্মীসহ ৬ জন আহত হন। গত ১৫ জুলাই গাজীপুরে বিআরটি প্রকল্পের নির্মাণাধীন ফ্লাইওভারের ‘লঞ্চিং গার্ডার’ চাপায় প্রকল্পটির এক নিরাপত্তারক্ষী নিহত হন। ওই ঘটনায় আরও আরেক শ্রমিক ও একজন পথচারী আহত হন। ওইদিন বিকাল সাড়ে ৪টার দিকে জেলার চান্দনা চৌরাস্তার কে চৌধুরী অ্যান্ড কোম্পানি ফিলিং স্টেশনের সামনে এ ঘটনা ঘটে।

২০১২ সালে দুদফায় চট্টগ্রামের বহদ্দারহাটের ফ্লাইওভারের গার্ডার ভেঙে পড়েছিল। প্রথমবার ওই বছরের ২৯ জুন সেখানে ১৩০ ফুট দীর্ঘ কংক্রিটের গার্ডার ভেঙে পড়ে একজন রিকশাচালক আহত হয়েছিলেন। এরপর ২০১২ সালের ২৪ নভেম্বর ওই ফ্লাইওভারেরই তিনটি গার্ডার ভেঙে পড়ে অন্তত ১৩ জন নিহত হয়েছিলেন। ওই ঘটনায় আহত হয়েছিলেন আরও অনেকে। ২০১৭ সালের ১২ মার্চ দিবাগত রাতে ঢাকার মালিবাগ রেলগেইট এলাকায় নির্মাণাধীন মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ৩৬ মিটার দীর্ঘ গার্ডার ভেঙে পড়ে। রেললাইনের উপর ওই ঘটনায় একজন শ্রমিকের মৃত্যু হয়।

পূর্ববর্তী নিবন্ধবিশ্ববাজারে আরও কমেছে জ্বালানি তেলের দাম
পরবর্তী নিবন্ধমীরসরাইয়ে ফেইসবুকের একটি স্ট্যাটাস নিয়ে যা হলো