এক বছর পর আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির বৈঠক আজ

চূড়ান্ত হতে পারে মহানগর ও দক্ষিণ জেলাসহ ৪৩ জেলার সম্মেলন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৯ সেপ্টেম্বর, ২০২১ at ৫:২৫ পূর্বাহ্ণ

দল গোছানোর সাংগঠনিক রোডম্যাপ ঠিক করতে দীর্ঘ ১১ মাস পর আজ বৈঠকে বসছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ। বৈঠকে তৃণমূল থেকে শুরু করে কেন্দ্র পর্যন্ত দলের সাংগঠনিক স্থবিরতা কাটাতে সম্মেলনসহ নানা বার্তা আসবে বলে জানিয়েছে দলের নেতারা। আজকের বৈঠকে চট্টগ্রাম মহানগর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগসহ মেয়াদোত্তীর্ণ ৪৩ জেলার সম্মেলনের তারিখও চূড়ান্ত হতে পারে।
আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হবে এ বৈঠক। এতে সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঐ বৈঠকেই দলীয় সভানেত্রীর প্রয়োজনীয় দিকনির্দেশনা নিয়েই দল গোছাতে মাঠে নামবেন কেন্দ্রীয় নেতারা। চলতি মাস থেকে আগামী ডিসেম্বর পর্যন্ত সারা দেশে সাংগঠনিক সফরের মাধ্যমে দলকে শক্তিশালী করে গড়ে তোলার লক্ষ্য নিয়েই মাঠে নামবে ইতিপূর্বে গঠিত দলের শক্তিশালী আট বিভাগীয় কেন্দ্রীয় সাংগঠনিক টিম।
কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন, কার্যনির্বাহী সংসদের এ বৈঠকে মোট ৫৩ জনের উপস্থিত থাকার কথা রয়েছে। দলের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ছাড়াও অংশ নেবেন সভাপতিন্ডলীর ১০ সদস্য, তিনজন যুগ্ম সাধারণ সম্পাদক, আটজন সাংগঠনিক সম্পাদক, ১২ জন সম্পাদকমন্ডলীর সদস্য এবং ১০ জন কার্যনির্বাহী সদস্য থাকবেন বৈঠকে।
জানা গেছে, আট বিভাগে আওয়ামী লীগের ৭৮টি সাংগঠনিক জেলার মধ্যে ৪৩টি এখনো মেয়াদোত্তীর্ণ কমিটি। এর মধ্যে ঢাকা বিভাগের ১৫টি, চট্টগ্রামের সাতটি, ময়মনসিংহের পাঁচটি, রাজশাহীর চারটি, বরিশালের চারটি, রংপুরের তিনটি, খুলনার চারটি এবং সিলেট বিভাগের একটি সংগঠনিক জেলা। যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দলের সাংগঠনিক কিছুটা স্থবিরতা সৃষ্টি হয়েছে, তা কাটিয়ে কীভাবে দলকে শক্তিশালী অবস্থানে নেওয়া যায়, সে বিষয়ে সভানেত্রী দিক নির্দেশনা দেবেন।
সর্বশেষ গত বছরের ৩ অক্টোবরে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়েছিল। করোনা সংক্রমণ কিছুটা কমে আসায় আজ বৈঠক আহ্বান করা হয়েছে। ২০১৯ সালের ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। গঠনতন্ত্র অনুযায়ী এই কমিটির মেয়াদ শেষ হবে আগামী বছর ডিসেম্বরে।

পূর্ববর্তী নিবন্ধস্কুল-কলেজে প্রতিদিন দুটি করে ক্লাস
পরবর্তী নিবন্ধফজলে করিমকে আরো বড় দায়িত্ব দেয়া হলে লাভবান হবে দেশ