এক বছর ধরে বন্ধ দুই জোড়া লোকাল ট্রেন

চট্টগ্রাম-দোহাজারী রুটে সেবা বঞ্চিত ১০ হাজার যাত্রী

চন্দনাইশ প্রতিনিধি | মঙ্গলবার , ৩১ মে, ২০২২ at ৮:২১ পূর্বাহ্ণ

 

 

 

চট্টগ্রামদোহাজারী রুটে প্রায় এক বছর ধরে ২ জোড়া যাত্রীবাহী লোকাল ট্রেন চলাচল বন্ধ রয়েছে। ফলে দোহাজারী থেকে চট্টগ্রাম পর্যন্ত ১২টি স্টেশনের অন্তত ১০ হাজার যাত্রী রেল সেবা থেকে বঞ্চিত রয়েছে। গত ২০২১ সালের ৫ এপ্রিল থেকে এ ট্রেন চলাচল বন্ধ রয়েছে।

করোনা পরবর্তী সারাদেশে পর্যায়ক্রমে সকল আন্তঃনগর ও মেইল ট্রেন চলাচল শুরু হলেও চট্টগ্রামদোহাজারী রুটের ২ জোড়া লোকাল ট্রেন এখনো বন্ধ রয়েছে। তবে একটি ডেমু ট্রেন চালু থাকলেও তা দোহাজারী স্টেশনে আসে সন্ধ্যা ৭টায় এবং পুনরায় সন্ধ্যা ৭টা ১০ মিনিটে চলে যায়।

রেলওয়ে সূত্রে জানা যায়, চট্টগ্রামদোহাজারী রুটের মধ্যে স্টেশন রয়েছে ১২টি। স্টেশনগুলো হলো ঝাউতলা, ষোলশহর, জানালী হাট, গোমদন্ডি, বেঙ্গুরা, ধলঘাট, পটিয়া, চক্রশালা, খরনা, কাঞ্চননগর, খানহাট ও হাশিমপুর। এসকল স্টেশন থেকে প্রতিদিন কমপক্ষে ১০ হাজার যাত্রী ট্রেনে করে যাওয়াআসা করতো। বর্তমানে লোকাল ট্রেন বন্ধ থাকায় এসব মানুষ রেল সেবা থেকে বঞ্চিত রয়েছে। শুধু দোহাজারী স্টেশন থেকেই প্রতিদিন ৩শ থেকে ৪শ জন যাত্রী যাওয়া আসা করতো। চন্দনাইশ উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক দোহাজারীর বাসিন্দা নবাব আলী জানান, বিগত ১ বছর আগেও ভোরের ট্রেন ধরে এ অঞ্চলের শত শত মানুষ নিরাপদে চট্টগ্রাম শহরে যেতেন এবং আসতেন। এই রুটে লোকাল ট্রেনগুলো বন্ধ থাকায় ভোগান্তি বেড়েছে।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনছার আলীর বলেন, উর্ধ্বতন কর্তৃপক্ষের কোন নির্দেশনা না পাওয়ায় চট্টগ্রামদোহাজারী রুটে লোকাল ট্রেন চালু করা যায়নি।

এ বিষয়ে বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) আবুল কালাম চৌধুরীর বলেন, /৬ দিনের জন্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব নিয়েছি। তাই কি কারণে এই রুটে লোকাল ট্রেন বন্ধ রয়েছে তা বিস্তারিত জানি না। তবে এ ব্যাপারে খোঁজ খবর নিবেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধপাহাড়ে ঝিরির গর্তে কিশোরের হাত-পা বাঁধা মরদেহ
পরবর্তী নিবন্ধপ্রচারণায় যা বললেন চেয়ারম্যান প্রার্থী মুজিবুল