একপেশে ম্যাচে মোহামেডানকে উড়িয়ে দিল আবাহনী

ক্রীড়া প্রতিবেদক | সোমবার , ৩০ জানুয়ারি, ২০২৩ at ৬:৪৬ পূর্বাহ্ণ

একটা সময় ছিল যখন আবাহনীমোহামেডান ম্যাচ মানে উত্তেজনা আর উম্মাদনা। কিন্তু চট্টগ্রামেতা বটেই দেশের কোথাও এখন আর সে উম্মাদনা নেই। এখন আবাহনীমোহামেডান ম্যাচ কখন হয় সেটা কেউই জানেনা। যেমনটি গতকাল চট্টগ্রামের ক্রিকেটে আরেকটি আবাহনীমোহামেডান ম্যাচ হয়ে গেল। কিন্তু সেটা একেবারেই নীরবে নিভৃতে। আর পরিনতিও ঠিক একই। যথারীতি আবাহনীর কাছে মোহামেডানের পরাজয়। চট্টগ্রাম প্রিমিয়ার ক্রিকেট লিগে মোহামেডানকে উড়িয়ে দিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে চ্যাম্পিয়ন আবাহনী। এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে আবাহনীর জয় ৯ উইকেটের। দুই চির প্রতিদ্বন্দ্বীর লড়াইটা জমেনি মোটেও। একেবারে একপেশে হয়েছে। যেখানে ব্যাটেবলে আবাহনী দেখিয়েছে দুর্দান্ত দাপট। দিনের প্রথমভাবে আবাহনীর বোলাররা যে নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করেছিল মোহামেডানের ব্যাটারদের উপর শেষ ভাগে ব্যাটাররা সেটাকে দারুণভাবে কাজে লাগিয়ে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে আবাহনী। আর মোহামেডান হারল টানা দ্বিতীয় ম্যাচে।

সকালে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মোহামেডান অধিনায়ক। শুরুটা বেশ ভালই করেছিল দুই ওপেনার ইসরাত হোসেন সাব্বির ও ইশতিয়াক হোসাইন। দুজন ৪.৫ ওভারে ৩৬ রানের জুটি গড়ে তুলেছিলেন। ২০ বলে ২২ করা সাব্বিরকে ফিরিয়ে এজুটি ভাঙ্গেন রায়হান। আবাহনী স্পিনারদের ঘূর্ণির মুখে পড়ে একে একে সাঝঘরে ফিরতে থাকে মোহামেডানের টপ অর্ডার ব্যাটাররা। বিশেষ করে রায়হান, তাজুল এবং শোয়েবের ঘুর্নির মুখে পড়ে ৮৫ রানে ৬ উইকেট হারিয়ে ধুকতে থাকে মোহামেডান। সপ্তম উইকেটে তানভীর সাদাত এবং বিশাল চৌধুরী মিলে যোগ করেন ৫৮ রান।

এদুজন বিপর্যয় ঠেকালেও দলকে বড় স্কোরের দিয়ে নিয়ে যেতে পারেননি। বিশাল ফিরেন ৫৩ বলে ৪৫ রান করে। মেরেছেন ৩টি করে চার এবং ছক্কা। আর তানভীর সাদাত ফিরেছেন শেষ ব্যাটার হিসেবে ৭৪ বলে ৩৭ রান করে। আর তাতেই মোহামেডানের ইসিংস থামে ১৬৫ রানে। দলের অন্যান্যের মধ্যে ইশতিয়াক ২৯ বলে ২১, এবং অধিনায়ক ফরহাদ হোসেন ২৬ বলে করেন ১১ রান । আবাহনীল স্পিনাররাই সব উইকেট। যার মধ্যে ৩টি করে নিয়েছেন রায়হান এবং তাজুল। ২টি উইকেট নিয়েছেন হান্নান।

১৬৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আবাহনীর দুই ওপেনার তাজুল ইসলাম এবং সাইদুল ইসলাম সান্‌জু মিলে মাত্র ১৩.৫ ওভারে ৮৬ রান তুলে ফেলে। আবাহনীর ক্রিকেট কমিটির চেয়ারম্যান গওহর সিরাজ জামিল প্রতিষ্ঠিত সিরাজ ফোর এইচ স্পোর্টস একাডেমির এই দুই তরুন ক্রিকেটার দলকে ঝড়ো সূচনা এনে দেন। ৩৩ বলে ২১ রান করে সানজু ফিরলে ভাঙ্গে এ জুটি। এরপর তাজুলের সাথে যোগ দেন শাহাদাত হোসেন দিপু। এই দু’জন মিলে মোহামেডানের বোলারদের বেধড়ক পিটিয়েছে। দ্বিতীয় উইকেটে এদুজন মাত্র ৫৮ বলে ৮০ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে ৯ উইকেট এবং ২৬.৩ ওভার হাতে রেখে জয় নিয়ে মাঠ ছাড়েন। তাজুল ৭৭ বলে ১২টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে ৮৮ রান করে অপরাজিত থাকেন। আর শাহাদাত হোসেন দিপু ৩১ বলে ৫টি চার এবং একটি ছক্কার সাহায্যে ৩৯ রানে অপরাজিত থাকেন।

এবারের লিগে চট্টগ্রামের ক্রিকেটাররা ধারাবাহিকভাবে ভাল করছেন প্রতিটা ম্যাচে। ঢাকার ক্রিকেটারদের ছাপিয়ে যাচ্ছেন তারা। গতকাল যেমন ব্যাটেবলে দারুণ পারফর্ম করেছেন তরুন তাজুল। ব্যাট হাতে অপরাজিত ৮৮ রান করার পাশাপাশি বল হাতেও নিয়েছিলেন ৪১ রানে ৩ উইকেট। প্রিমিয়ার লিগে এ পর্যন্ত এরকম অল রাউন্ড পারফরম্যান্স কোন ক্রিকেটার করতে পারেনি। মুলত তাজুলের অল রাউন্ড নৈপূন্যে টানা দ্বিতীয় জয় তুলে নিল চ্যাম্পিয়ন আবাহনী।

পূর্ববর্তী নিবন্ধবেলুচিস্তানে সেতুর পিলারে ধাক্কা খেয়ে বাস খাদে, নিহত ৪১
পরবর্তী নিবন্ধসামরিক স্থাপনায় ড্রোন হামলা প্রতিহতের দাবি ইরানের