এই জয় দেশের ক্রিকেটকেই বদলে দেবে বললেন নান্নু

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ৬ জানুয়ারি, ২০২২ at ১১:১১ পূর্বাহ্ণ

একটা জয় অনেক কিছু বদলে গেছে বাংলাদেশের ক্রিকেটের। তরুন একটি দল নিয়ে ইতিহাস রচনা করল বাংলাদেশ। অথচ তামিম ও সাকিবের ক্রিকেটারদের ছাড়া সাদমান, শান্ত, মাহমুদুল হাসান জয়, ইয়াসির আলী রাব্বি, তাসকিন, এবাদত আর শরিফুলের মত এক ঝাঁক তরুণ ও নবীনে গড়া বাংলাদেশ নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে ব্ল্যাক ক্যাপসদের এভাবে প্রতিদিন সবকটা সেশনে পূর্ণ প্রভাব বিস্তার করে জয় তুলে নিয়েছে। যা ভাবেনি কেউই। পুরো দেশ মুগ্ধ টাইগারদের অনন্য অসাধারন নৈপুণ্যে। চারদিকে একটা উৎসবের আমেজ। নির্বাচকরাও যেন চাপমুক্ত। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর থেকেই জাতীয় দলকে নিয়েও অনেক কথা হয়েছে। সমালোচনার মুখে পড়েছিল ক্রিকেটাররা। কোচ, টিম ম্যানেজমেন্ট আর নির্বাচকরাও বাদ যাননি। নির্বাচকদের দল সাজানো আর ক্রিকেটার নির্বাচন নিয়েও অনেক তীর্যক কথাবার্তা শোনা গেছে। এমন এক পরিস্থিতিতে এই জয় দারুন স্বস্তি নির্বাচকদের মাঝেও। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন নিউজিল্যান্ডের মাটিতে তাদের হারানোটা ঐতিহাসিক, অবিস্মরণীয় যাই বলি না কেন কম বলা হবে। তিনি বলেন কোন সময় কারো চিন্তাতেই আসেনি যে আমরা নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে তাদেরকে টেস্টে হারাবো। এটা অসাধারন পারফরমেন্স। যত প্রশংসাই করিনা কেন কম বলা হবে। ছেলেরা যেভাবে খেলেছে, অসাধারণ পারফরমেন্স। এক মুহূর্তের জন্য মনে হয়নি আমরা হারবো। অথচ কখনো নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে একটি টেস্টও ড্র করতে পারিনি। প্রতিবার প্রতি ম্যাচ হেরেছি। অথচ এই ম্যাচে এক মুহূর্তের জন্য মনে হয়নি তা। বরং নিউজিল্যান্ডই লড়াই করেছে। আমরা ডমিনেট করে গেছি।
নান্নু বলেন এটি সম্মিলিত চেষ্টার ফল। সবচেয়ে বড় বিষয় হলো টিমওয়ার্ক। পুরো দল এক হয়ে খেলেছে। ব্যাটিং যেমন ভাল হয়েছে তেমন বোলিংটাও হয়েছে দারুণ। প্রধান নির্বাচক মনে করেন, ব্যাটার ও বোলারদের চেষ্টা আর পারফরমেন্স এক ছিল বলেই ব্যাটিং আর বোলিংটা একই মানের হয়েছে। বোলাররা বিশেষ করে পেসাররা অসাধারন পারফর্ম করেছে। তিনি বলেন আমরা সব সময় বলে আসছি, দেশের বাইরে টেস্ট জিততে হলে পেসারদের সামনে এগিয়ে আসতে হবে। তাদের কার্যকর ভূমিকা নিতে হবে। অবদান রাখতে হবে অনেক। তবেই সাফল্য ধরা দেবে। এ ম্যাচে প্রথমবারের মত আউটস্ট্যান্ডিং বোলিং করেছে। এনসিএলে এবাদত লং স্পেলে বোলিং করেছে প্রচুর। সেটাও কাজে দিয়েছে বলে মনে হয় নান্নুর। মাহমুদুল হাসান জয় রান করাতেও দারুন খুশি তিনি। এ টেস্ট জয় দেশের ক্রিকেটকে আরও বদলে দেবে এবং অনেক সমৃদ্ধ করবে বলে মনে করেন প্রধান নির্বাচক। ওয়ানডে আর টি টোয়েন্টি ফরম্যাটেও এ জয়ের ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করেন তিনি।
প্রথম শ্রেনীর ক্রিকেট যত ভালো হবে, টেস্টেও বাংলাদেশ তত ভালো করবে বলে মনে করেন নান্নু। তিনি বলেন, লংগার ভার্সন হলো যে কোন দেশের ক্রিকেটের মেইন প্লাটফর্ম। লংগার ভার্সন ফরম্যাট যত শক্তিশালী হবে অন্য ফরম্যাটও তত ভাল হবে। সুতরাং লংগার ভার্সন নিয়ে আরও কাজ করতে হবে। প্রথম শ্রেণির ক্রিকেটকে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করে তুলতে হবে।

পূর্ববর্তী নিবন্ধঅনূর্ধ্ব-১৪ ক্রিকেটে বি-বাড়িয়াকে হারিয়েছে চট্টগ্রাম জেলা দল
পরবর্তী নিবন্ধদ্বিতীয় দিনে ১১৩ জনের দলবদল