এইচএসসির ফল আজ

জানা যাবে যেভাবে

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ নভেম্বর, ২০২৩ at ৬:০৩ পূর্বাহ্ণ

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে আজ। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল হস্তান্তরের পর বেলা ১১টায় স্ব স্ব কলেজ ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে একযোগে পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এবার শিক্ষার্থীরা কলেজে না গিয়ে ঘরে বসেই ফল দেখতে পারবে বলে জানিয়েছেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বোর্ড সূত্র জানায়, কলেজ নোটিশ বোর্ড ছাড়াও শিক্ষা বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে পরীক্ষার্থীরা।

যেভাবে জানা যাবে : এইচএসসির রেজাল্ট চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.bide-ctg.gov.bd) রেজাল্ট ক্লিক করে প্রয়োজনীয় তথ্য যেমন রোল ও রেজিস্ট্রেশন নম্বর প্রদান করে তাদের ফলাফল জানতে পারবে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানসমূহের প্রধানগণ বেলা ১১টায় প্রতিষ্ঠানের ইআইআইএন (EIIN) এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবেন। এছাড়া এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি অক্ষরে এইচএসসি (HSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর CHI লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পরীক্ষার বছর লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। ফিরতি ম্যাসেজে ফল পাওয়া যাবে। গত ১৭ আগস্ট ৮টি সাধারণ শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষা শুরু হয়। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রামে পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবার পরীক্ষায় অংশ নিয়েছিল ১ লাখ ১ হাজার ৯৪৯ পরীক্ষার্থী। এরমধ্যে ৪৭ হাজার ৩১০ জন ছাত্র এবং এবং ৫৪ হাজার ৯৩৬ জন ছাত্রী। চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, খাগড়াছড়ি এবং রাঙামাটির ২৭৯টি কলেজের এসব শিক্ষার্থী ১১৩টি কেন্দ্রে পরীক্ষা দিয়েছিল। দেশের ১১ শিক্ষা বোডের অধীনে এবার পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী। সারাদেশে মোট কেন্দ্র সংখ্যা ছিল ২ হাজার ৬৫৮টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠান ৯ হাজার ১৬৯টি।

পূর্ববর্তী নিবন্ধশহরে সবুজ থাকবে না
পরবর্তী নিবন্ধনতুন-পুরাতন মিলিয়েই মনোনয়ন দিচ্ছি : কাদের