এইচএসসির পিছিয়ে দেওয়া চার পরীক্ষার নতুন সূচি

চট্টগ্রাম ও মাদ্রাসা বোর্ড

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৪ আগস্ট, ২০২৩ at ৬:২৯ পূর্বাহ্ণ

প্রাকৃতিক দুর্যোগের কারণে এইচএসসি ও সমমানের পিছিয়ে দেওয়া চার পরীক্ষার নতুন সূচি প্রকাশ করেছে চট্টগ্রাম বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড। নতুন সময়সূচি অনুযায়ী চট্টগ্রাম শিক্ষাবোর্ডে ১৭ আগস্টের বাংলা প্রথম পত্রের পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ২০ আগস্টের বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ১ অক্টোবর, ২২ আগস্টের ইংরেজি প্রথম পত্র ৩ অক্টোবর এবং ২৪ আগস্টের ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষা ৫ অক্টোবর অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার আজাদীকে নতুন এ সময়সূচির তথ্য নিশ্চিত করেছেন। ২৭ আগস্ট আইসিটি বিষয় দিয়ে পরীক্ষা শুরু হয়ে অন্যান্য বিষয়ের পরীক্ষা আগের রুটিন অনুযায়ী অনুষ্ঠিত হবে বলে জানান তিনি। এদিকে মাদ্রাসা শিক্ষা বোর্ডও পিছিয়ে দেওয়া চারটি বিষয়ের পরীক্ষার নতুন সময়সূচি প্রকাশ করেছে। নতুন সূচি অনুযায়ী কুরআন মাজিদ পরীক্ষা ১ অক্টোবর, আরবি প্রথম পত্র ও আরবি সাহিত্যের পরীক্ষা ৩ অক্টোবর, বাংলা প্রথম পত্র পরীক্ষা ৫ অক্টোবর এবং বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ৮ অক্টোবর অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ১৭ আগস্ট থেকে সারা দেশে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর সময় নির্ধারিত ছিল। তবে টানা বর্ষণে বৃহত্তর চট্টগ্রামের বিস্তীর্ণ জনপদ পানিতে ডুবে যায়। চট্টগ্রাম, বান্দরবান, রাঙামাটি ও কঙবাজার জেলার অধিকাংশ এলাকা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে চট্টগ্রাম শিক্ষাবোর্ডসহ তিন বোর্ডের পরীক্ষা ১০ দিন পিছিয়ে ২৭ আগস্ট থেকে শুরুর সিদ্ধান্ত জানায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি।

পূর্ববর্তী নিবন্ধবেদনায় ভরা দিন
পরবর্তী নিবন্ধমুজিব মানেই মুক্তি, মুজিব মানেই বাংলাদেশ