এআই ফিরিয়ে আনলো মৃত শিল্পীর স্বর

| রবিবার , ৩১ জানুয়ারি, ২০২১ at ৭:১৬ পূর্বাহ্ণ

দক্ষিণ কোরিয়ান ফোক রক সঙ্গীত শিল্পী কিম কোয়াং-সিওক মারা গেছেন প্রায় ২৫ বছর আগে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার বদৌলতে ফিরে এসেছে তার গলার স্বর। ভক্তরা শুক্রবার শিল্পীর কণ্ঠস্বরে শুনতে পান নতুন এক গানের কভার। এর পুরোটাই সম্ভব হয়েছে ‘সিঙিং ভয়েস সিনথেসিস’ (এসভিভি) নামের এক কৃত্রিম বুদ্ধিমত্তা প্রক্রিয়ার কারণে।
রয়টার্স উল্লেখ করেছে, প্রক্রিয়াটি প্রশিক্ষণ টুলের ভিত্তিতে কিমের ২০টি গান শিখেছিল। পরে আরও সাতশ’ কোরিয়ান গান শুনে তা উন্নত করেছে। এটি করা হয়েছে যাতে কিমের গলার স্বর অনুকরণ করে তার ধাঁচেই গান গাইতে পারে কৃত্রিম বুদ্ধিমত্তাটি। প্রকল্পটির পেছনে কাজ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রতিষ্ঠান সুপারটোন। শুক্রবার ‘সাউথ কোরিয়ান ব্রডকাস্টার’ এসবিএস-এ একটি অনুষ্ঠানের অংশ হিসেবে প্রচারিত হবে এআইয়ের ওই কভার গান।
প্রযোজকরা মনে করছেন, কপিরাইট ও অন্যান্য নৈতিকতা প্রশ্নে কৃত্রিম বুদ্ধিমত্তার বিষয়টি নিয়ে আলোচনা হওয়া উচিত। তবে, শঙ্কার কারণে পুরো খাতটির পথরোধ করা ঠিক হবে না।
সিওলের এক বাসিন্দা অবশ্য ব্যাপারটিকে এভাবে দেখছেন না। ২৯ বছর বয়সী ইম উক-জিন বলেন, ‘আমার সবচেয়ে বড় উদ্বেগ হলো এআইয়ের মানুষের মতো আচরণ করা। এখানে আসল কিছু দক্ষতা এবং অভ্যাস রয়েছে যা শুধু মানুষের থাকতে পারে। যদি এআই সেগুলো অনুকরণ করে, তাহলে ভবিষ্যতের বিশ্বে এআই আধিপত্য বিস্তার করবে, মানুষ নয়। এ কারণেই আমি উদ্বিগ্ন।’

পূর্ববর্তী নিবন্ধএক টিকাতেই হবে কাজ
পরবর্তী নিবন্ধদূর থেকে একাধিক ডিভাইস চার্জ