ঋণের টাকায় সবজি চাষ কেটে নষ্ট করেছে দুর্বৃত্ত

রাঙ্গুনিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৭ জুন, ২০২২ at ১০:৩৭ পূর্বাহ্ণ

কাঁকরোল, চালকুমড়া ও বরবটির ডগায় ভরেছিল মাচা। সেখানে থোকায় থোকায় ধরেছে এসব সবজি। কিন্তু ফসল পরিপুষ্ট হওয়ার আগেই কেটে তছনছ করে দিয়েছে দুর্বৃত্তরা। রাঙ্গুনিয়া পৌরসভার ৫ নং ওয়ার্ড উত্তর ঘাটচেক হাজারী বিলে এই ঘটনা ঘটেছে। এটি একই এলাকার কৃষক মমতাজ হোসেন রাশেদের। গতকাল সোমবার সকালে মাঠে গিয়ে তিনি এ অবস্থা দেখতে পান।

কৃষক রাশেদ জানান, অন্যের জমি বর্গা নিয়ে ৪০ শতক জমিতে তিনি কাঁকরোল, বরবটি ও চালকুমড়া আবাদ করেছেন। বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়েছেন। এসবের জন্য দীর্ঘ দুই মাস পরিশ্রম করেছেন। এরপর তার খেতে ফসল ধরা দিয়েছিল। কয়েকদিন পরেই বাজারজাত করার উপযোগী হতো এসব ফসল। কিন্তু তার আগেই কে বা কারা তার ক্ষেতের সবগুলো গাছের গোড়া কেটে তছনছ করে দিয়েছে।

তিনি আরও বলেন, আমি বিভিন্ন জায়গা থেকে ঋণ নিয়ে দেড় লক্ষাধিক টাকা ব্যয় করে এই ক্ষেত করেছি। ক্ষেতের ফসল নষ্ট করায় আমি সর্বস্বান্ত হয়ে পড়েছি। কীভাবে এই ক্ষতি পূরণ করবো, তা নিয়ে চিন্তায় রয়েছি। কারা এমনভাবে আমার ফসল ধ্বংস করল, কিছুই বুঝে উঠতে পারছি না।

কথা হয় তার পাশের জমির কৃষক জাহাঙ্গীর আলম, মোহাম্মদ হামিদসহ কয়েকজনের সাথে। তারা বলেন, এবারই প্রথম নয়, কিছুদিন আগেও তার ক্ষেতের সবগুলো ফসল তুলে নিয়ে গিয়েছিল দুর্বৃত্তরা। গেল বছরেও এই বিলের একজন কৃষকের পাকা ধান পুড়িয়ে দেয়া হয়েছিল। এভাবে কৃষকের ক্ষেত নষ্ট করতে থাকলে কৃষকরা কিভাবে চাষাবাদ করবেন তা নিয়ে শংকা প্রকাশ করেছেন তারা।

জানতে চাইলে রাঙ্গুনিয়া থানার উপ-পদির্শক (এসআই) কপিল উদ্দিন বলেন, এই বিষয়ে লিখিত অভিযোগ পাওয়ার পর ঘটনাটি তদন্ত করে সত্যতা পেয়েছি। এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধলোহাগাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু
পরবর্তী নিবন্ধআহতদের চিকিৎসার দায়িত্ব নিয়েছে সরকার