উৎপাদনে ফিরেছে কর্ণফুলী পেপার মিল

কাপ্তাই প্রতিনিধি | শনিবার , ৭ জানুয়ারি, ২০২৩ at ৫:৫৯ পূর্বাহ্ণ

যান্ত্রিক ত্রুটির কারণে দীর্ঘ দিন বন্ধ থাকার পর আবারও উৎপাদন শুরু করেছে কর্ণফুলী পেপার মিল। গতকাল শুক্রবার থেকে কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনায় অবস্থিত পেপার মিলটি উৎপাদনের ধারায় ফিরে। কর্ণফুলী পেপার মিলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী স্বপন কুমার সরকার বলেন, কারখানার অটোমেটিক ভোল্টেজ রেগুলেটরে (এভিআর) ত্রুটি থাকার কারণে কেপিএম দীর্ঘ দিন ধরে বন্ধ ছিল। কারখানার প্রকৌশলীরা এভিআরের ত্রুটি সারাতে সক্ষম হলে শুক্রবার থেকে কেপিএম উৎপাদনের ধারায় ফিরছে। এতে কারখানার সর্বস্তরের শ্রমিক কর্মচারী ও কর্মকর্তারা সন্তোষ প্রকাশ করেছেন।

শ্রমিক নেতা আবদুল রাজ্জাক এবং আনোয়ার হোসেন বাচ্চু বলেন, দীর্ঘ দিন বন্ধ থাকার পর কেপিএম পুনরায় উৎপাদনে ফিরে আসায় শ্রমিক কর্মচারী এবং কর্মকর্তাদের মাঝে প্রাণ ফিরে এসেছে। তবে কেপিএমের বন্ধ বিভাগ চিপার এবং পাল্প মিল চালু করার জন্য শ্রমিক নেতারা দাবি জানান।

বর্তমানে কেপিএম আমদানি করা পাল্প দিয়ে কাগজ উৎপাদন করছে। এতে উৎপাদন খচর বেশি হচ্ছে। অথচ এক সময় কেপিএমের নিজস্ব পাল্প উৎপাদনের সক্ষমতা ছিল। দীর্ঘ কয়েক বছর ধরে কেপিএমের চিপার এবং পাল্প মিল বন্ধ রয়েছে। চিপার ও পাল্প মিল চালু করার বিষয়ে শ্রমিক নেতারা বর্তমানে বিসিআইসির প্রধানের সাথে আলোচনা করেছেন বলে জানান।

কেপিএমের প্রাক্তন এমডি এবং বিসিআইসির প্রধান প্রকৌশলী সুদীপ মজুমদার শ্রমিক নেতাদের দাবির প্রতি গুরুত্বারোপ করেন এবং এ ব্যাপারে বিস্তারিত আলোচনার জন্য তাদের বিসিআইসি’র সদর দপ্তর ঢাকায় যোগাযোগের পরামর্শ দেন বলে শ্রমিক নেতৃবৃন্দ জানান।

পূর্ববর্তী নিবন্ধ৯৫ ভাগ কাজ শেষ, সংযোগ সড়কে চলছে ফিনিশিং ওয়ার্ক
পরবর্তী নিবন্ধবিএনপি তাদের নেতাদের নির্বাচনে অংশ নেয়া ঠেকাতে পারবে না : তথ্যমন্ত্রী