উপন্যাসে আগ্রহ পাঠকের

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:০৯ পূর্বাহ্ণ

শুরুটা ১৮৫২ মতান্তরে ১৮৫৮ সালে। সেই যে শুরু হল, আর থামেনি। দিন দিন সমৃদ্ধ হয়েছে উপন্যাস। পূর্বসূরিদের দেখানো পথ ধরে এখনো লিখছেন অনেকে। ‘মানুষের মহাকাব্য’ খ্যাত কোনো কোনো উপন্যাস পাঠকপ্রিয়তাও পায়। মন জয় করে পাঠকের। মানের প্রশ্নে উত্তীর্ণ না হওয়া উপন্যাসগুলো হারিয়ে যায়।

প্রতি বছর বইমেলাকে ঘিরে অসংখ্য উপন্যাস বের হয়। ব্যতিক্রম নয় এবারও। নগরের এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম মাঠে চলছে বইমেলা। এখানে বেশিরভাগ স্টলে শোভা পাচ্ছে উপন্যাস। এর মধ্যে অনেকগুলো বেরিয়েছে বইমেলাকে ঘিরে। এসব উপন্যাস কিনছেন পাঠকও। সাথে পূর্বে বের হওয়া উপন্যাসগুলোও বিক্রি হচ্ছে সমানতালে।

এবার প্রকাশিত উপন্যসগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে হরিশংকর জলদাসের ‘১৬/১৭ লাভ লেন’, বিশ্বজিৎ চৌধুরীর ‘আশালতা’, শামসুল হক হায়দরীর ‘গ্রাফিতি’, আলী আসকরের ‘রমণীরা’, শাহাদাৎ হোসেন চৌধুরীর ‘হনন’, হাসনাত সৌরভের ‘মাগদুব’, দীপক বড়ুয়ার ‘সুন্দরী’, মহি মুহাম্মদের ‘অনিন্দিতার একদিন’, রাহিতুল ইসলামের ‘বুকপকেট’, আসিফ নজরুলের ‘ক্যাম্পসের যুবক’, আহমদ মুজতাহিদের ‘চাঁপার সৌরভ’, জাকির হোসেনের কিশোর উপন্যাস ‘অনিদের লড়াই’, রহমান রনির থ্রিলার উপন্যাস ‘জনি ১১’, মাহতাব হোসোনের ‘সাতচল্লিশের ট্রেন’, খালেদ হামিদীর ‘হেলিকপটার ও সোনার তলোয়ার’, আফসানা বেগমের প্যারাসাইকোলজিক্যাল উপন্যাস ‘অনন্তের কাছে’, মুহাম্মদ রমিজ উদ্দিনের ‘অগ্নিপুষ্প’, এবং এনামুল রেজার ‘চায়ের কাপে সাঁতার’। ‘ভোরারাতে পুলিশের ধাওয়ায় পড়ে যুবক। আত্মরক্ষার জন্য সে ঢুকে পড়ে নেয়ামত মঞ্জিলে। যে বাড়ির বাসিন্দা তিন জন। সস্ত্রীক গৃহকর্তা আর যুবতী কাজের মেয়ে। পুলিশ ধরে নেয় পলায়নপর যুবক এক সশস্ত্র জঙ্গী। এক সময় এও নিশ্চিত হয়, সে আশ্রয় নিয়েছে নেয়ামত মঞ্জিলে। তাই বাড়িটি ঘিরে ফেলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আহ্বান জানায় গৃহবাসীদের বেরিয়ে আসার। অন্যথায় মৃত্যু ঝুঁকিতে পড়বে তারা। এ ঘোষণায় ঘর থেকে বেরিয়ে আসেন নেয়ামত পরিবার। কিন্তু জীবন রক্ষার সুযোগ পেয়েও বের হয়নি কাজের মেয়েটি, পুলিশের আহ্বানে সাড়া দেয়নি সেই যুবকও।’ শেষ পর্যন্ত যুবক ও কাজের মেয়েটির ভাগ্যে কি হয়েছিল? জানা যাবে শামসুল হক হায়দরীর ‘গ্রাফিতি’ উপন্যাসে। উপন্যাসটি পাওয়া যাচ্ছে চট্টগ্রাম প্রেস ক্লাবের স্টলে।

বড়দের উপযোগী উপন্যাস ‘রমণীরা’। ‘কোনো কোনো পুরুষকে যেমন পরকীয়া স্পর্শ করতে পারে না, তেমনি কোনো কোনো নারীর বেলায়ও তার ব্যতিক্রম নয়। এমন অনেক ঘটনা প্রবাহ নিয়েই ‘রমণীরা’। লেখকের ভাষায় গতানুগতির উল্টো পথে বইয়ের সমগ্র কাহিনি আবর্তিত হয়েছে। উপন্যাসটি পাওয়া যাচ্ছে স্বাধীন প্রকাশন এর স্টলে। আট বন্ধুর জীবনযাপনের গল্পকে উপজীব্য করে রচিত শাহাদাৎ হোসেন চৌধুরীর উপন্যাস ‘হনন’। ভালোবাসা, বন্ধুত্ব জীবনের অন্যতম অনুষঙ্গ। এসব নিয়েই মানুষের পথচলা, জীবনযাপন। জীবনের অভিযাত্রায় এসব সম্পর্ক কখনো হয়ে উঠে রঙিন। কখনো বা বিরানভূমি। দম্ভ, অহমিকার কাছে ভালোবাসা, সম্পর্কের সমাধি হওয়ার ঘটনা অহরহ। মাদকের নীল ছোবলে সুন্দর, সাজানোগোছানো কত সংসার তছনছ হয়ে যায়। সময়ের ব্যবধানে সম্পর্কগুলো রং বদলায় ক্ষণে ক্ষণে। সুখের সংসারে রচিত হয় শোকের মহাকাব্য। ‘হনন’ উপন্যাসে এমন গল্পই তুলে ধরেছেন লেখক। উপন্যাসটি পাওয়া যাচ্ছে খড়িমাটির স্টলে।

জীবনের পোড়খাওয়া কিছু নারীর জীবনালেখ্য নিয়ে রচিত হয়েছে মহি মুহাম্মদের ‘অনিন্দিতার একদিন’। অনিন্দিতার মাঝবয়সী যৌবনে নতুন পুরুষের আগমন। এর পেছনের কারণ যদিও জানা আছে অনিন্দিতার। কিন্তু তার সংস্কারঘেঁষা মনটা কি এটা মেনে নিতে পারবে?

হরিশংকর জলদাসের ‘১৬/১৭ লাভ লেন’। নাম দেখে মনে হবেএ বুঝি এক প্রেমের উপন্যাস। আসলে এটি এক অপ্রেমের বৃত্তান্ত। এই উপন্যাসের শরীরজুড়ে ‘না পাওয়ার’ ক্ষতচিহ্ন। স্নিগ্ধমধুর এক স্বপ্ন শেষ পর্যন্ত বেঁচে থাকে ‘১৬/১৭ লাভ লেনে’।

কবি নজরুলকে ভালোবেসে জাতকুল ছেড়েছিলেন আশালতা। কবি তাঁর নাম রেখেছিলেন প্রমীলা। বিশ্বজিৎ চৌধুরীর উপন্যাস ‘আশালতা’য় উঠে আসে সে গল্প। সমকালীন দৈশিক ও বৈশ্বিক বিবিধ সংকট, মানবপরিস্থিতি, রাজনীতি এরকম অনেক বিষয় চিত্রিত হয়েছে খালেদ হামিদীর ‘হেলিকপটার ও সোনার তলোয়ার’ এ।

মুহাম্মদ রমিজ উদ্দিনের ‘অগ্নিপুষ্প’ উপন্যাসে প্রতিনিয়ত ঘটে যাওয়া চারপাশের গল্পগুলো উঠে এসেছে। বিশ্ববিদ্যালয় পড়ুয়া কিছু স্বপ্নবাজ তরুণের বন্ধুত্ব, ভালোবাসা ও প্রতিবাদের গল্প এটি।

নজরুল উৎসব : বইমেলা মঞ্চে গতকালের আয়োজন ছিল নজরুল উৎসব। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. মোহিতুল আলম। কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সাহিত্যিক ড. আনোয়ারা আলম।

উৎসবে ড. মোহিত উল আলম বলেন, সাম্য, সমপ্রীতির কবি নজরুল তাঁর হৃদয়মাধুর্য দিয়ে সব শ্রেণিবৈষম্য দূর করতে চেয়েছিলেন। বাঙালির চিত্ত জাগরণকারী এক আশ্চর্য মানুষ নজরুল। নজরুলের যে সাম্যবাদ চিন্তা, তা বর্তমানে সারা বিশ্বের জন্যই জরুরি। আর তাই এই চেতনা তরুণদের মধ্যে লালন করা এবং সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার আহ্বান জানান তিনি।

মোড়ক উন্মোচন : বইমেলা প্রাঙ্গণের মোড়ক উম্মোচন মঞ্চে কবি সাদিয়া আফরিনের কাব্যগ্রন্থ ‘ভাবনার ভায়োলিন’ এর মোড়ক উন্মোচন করা হয়। এতে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, শিশুসাহিত্যিক রাশেদ রউফ, নাট্যকার ও সাহিত্যিক অভিক ওসমান, সাহিত্যিক কামরুল হাসান বাদল, মহসিন কলেজের সাবেক অধ্যক্ষ অঞ্জন নন্দী, কবি মনিরুল মনির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং ডিপার্টমেন্টের প্রাক্তন চেয়ারম্যান ও কবি ড. মোহাম্মদ জাবেদ হোসেন, লেখক হাসনাত সৌরভ, শিশুসাহিত্যিক বিপুল বড়ুয়া ও গল্পকার তানিয়া আবেদীন।

পূর্ববর্তী নিবন্ধলায়ন জেলা পিডিজি ফোরামের কার্যনির্বাহী কমিটি গঠন
পরবর্তী নিবন্ধচকরিয়া-পেকুয়ায় ১০৩২ পরিবার পুনর্বাসিত