উদ্বোধনের দুই বছর পর খুলে দেয়া হলো চবির ফজিলাতুন্নেছা হল

এ হলে ৬০ শতাংশ আসন পাবে বৌদ্ধ শিক্ষার্থী

চবি প্রতিনিধি | বুধবার , ৯ আগস্ট, ২০২৩ at ৫:৪২ পূর্বাহ্ণ

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মদিনে খুলে দেয়া হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীদের জন্য নবনির্মিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল। দুই বছর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সংযুক্ত হয়ে হলটি উদ্বোধন করেন। হলটিতে ৬০ শতাংশ আসন বরাদ্দ দেওয়া হয়েছে বৌদ্ধ শিক্ষার্থীদের জন্য। গতকাল মঙ্গলবার সকালে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার হলটি আনুষ্ঠানিকভাবে খুলে দেন। পরে হলে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা স্মরণে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন উপউপাচার্য প্রফেসর বেনু কুমার দে। শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক নাসিমা পারভীনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট প্রফেসর ড. উদিতি দাশ। অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন চবি পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু।

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, আমাদের মেয়েরা বিভিন্ন হলে আছে। অনেকে খুব কষ্ট করছে। শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল এতদিন লোকবলের অভাবে চালু করা যায়নি। অবশেষে আমরা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জন্মদিনে এই হল চালুর উদ্যোগ নিয়েছি। এই হলে বৌদ্ধ ধর্মের শিক্ষার্থীদের ৬০ শতাংশ আসন বরাদ্দ দেওয়া হবে।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে পালি বিভাগের প্রফেসর ড. জিনবোধি ভিক্ষু বলেন, আমরা দীর্ঘদিন ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে বৌদ্ধ শিক্ষার্থীদের জন্য হল নির্মাণের চেষ্টা চালিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাধ্যমে সেটা সম্ভব হয়েছে।

হল প্রভোস্ট প্রফেসর ড. উদিতি দাশ বলেন, আমরা শান্তিতে বিশ্বাসী। আমরা এ শান্তি নিয়েই সর্বদা থাকতে চাই। এই হলে সকল আবাসিক শিক্ষার্থী যেন ভালোভাবে থাকতে পারে সেই চেষ্টা করব।

পূর্ববর্তী নিবন্ধষষ্ঠবারের মতো পঞ্চম সমাবর্তনের ঘোষণা চবি উপাচার্যের!
পরবর্তী নিবন্ধশাস্তি যাতে নতুন আইনে হয়, দেখবে সরকার