ঈদের ছুটি বাড়ছে কিনা জানা যাবে আজ

| সোমবার , ১৯ জুন, ২০২৩ at ৫:১২ পূর্বাহ্ণ

নির্বাহী আদেশে কোরবানি ঈদের ছুটি একদিন বাড়িয়ে চার দিন করা হচ্ছে কিনা সেই সিদ্ধান্ত মন্ত্রিসভা বৈঠক থেকে আসতে পারে বলে জানিয়েছেন একজন মন্ত্রী।

আসন্ন ঈদের ছুটি এক দিন বাড়াতে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি যে প্রস্তাব করেছে, সেটি যৌক্তিক বলে মনে করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। গতকাল রোববার সচিবালয়ে তাঁর কাছে এ বিষয়ে কোনো অগ্রগতি আছে কিনা জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, এটা এখনও (সিদ্ধান্ত) হয়নি। এটা তো জানেন, এটা কেবিনেটে সিদ্ধান্ত হতে হবে। কেবিনেটে উত্থাপিত হবে এবং আপনাদের জানিয়ে দেওয়া হবে। এটা একটা প্রস্তাব, আমরা মনে করি এটি যৌক্তিক প্রস্তাব। সুপারিশটি কেবিনেটে গেছে, সেখান থেকেই সিদ্ধান্ত হবে। আজ সোমবার সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকের সূচি নির্ধারিত রয়েছে। খবর বিডিনিউজের।

এবার কোরবানির ঈদের সরকারি ছুটি একদিন (২৭ জুন) বাড়িয়ে চার দিন করতে গত ১৩ জুন সুপারিশ করে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। সেদিন বৈঠক শেষে ওই কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, ঈদের সময় সড়কে চাপ ও ভোগান্তি কমাতে এই সুপারিশ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আগামী ২৭ জুন নির্বাহী আদেশে সরকারি ছুটি ঘোষণার বিষয়ে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব করা হচ্ছে না। কারণ সরকারের একটি মন্ত্রিসভা কমিটি এই সুপারিশ করেছে। বেশ কয়েকজন মন্ত্রী ওই কমিটির সদস্য যে কারণে তারাই প্রস্তাবটি মন্ত্রিসভায় তুলবেন বলে ধরে নেওয়া হচ্ছে।

যানজট, যাত্রী হয়রানি ও সড়ক দুর্ঘটনা কমাতে বাড়তি একদিন (২৭ জুন) ঈদের ছুটি ঘোষণার দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতিও। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ সংগঠনের মহাসচিব মোজাম্মেল হক বলেন, এবারের ঈদে ঢাকা থেকে প্রায় ৮০ লাখ মানুষ গ্রামের বাড়িতে যেতে পারেন। ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ আশপাশের এলাকা থেকে এক কোটি ১০ লাখের বেশি মানুষ দেশের বিভিন্ন জেলায় যাতায়াত করতে পারেন। ২৯ জুন পবিত্র ঈদুল আজহা হতে পারে। সে ক্ষেত্রে ঈদের আগে ছুটি থাকে এক দিন। সেদিন একসঙ্গে সব যাত্রী সড়কে নামলে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই ২৭ জুন সরকারি ছুটি ঘোষণা করা হলে চাপ কিছুটা কমতে পারে।

পূর্ববর্তী নিবন্ধবাড়ল রেপো হার, উঠল সুদহারের সীমা
পরবর্তী নিবন্ধহাট বাড়লেও কমেছে রাজস্ব আদায়