ঈদের আগেই পাওয়া যাবে উপবৃত্তির টাকা

| মঙ্গলবার , ২০ এপ্রিল, ২০২১ at ৫:৫১ পূর্বাহ্ণ

কিছুদিন আগেও উপবৃত্তির টাকা শিক্ষার্থীদের অভিভাবকদের জন্য খুশির খবর ছিল না। উপবৃত্তির সামান্য কিছু টাকা, সেটিও বিভিন্নভাবে বেহাত হয়ে যেত কিংবা ক্যাশ আউট করতে না পেরে অনেকে আগ্রহ হারিয়ে ফেলতেন। সেই দৃশ্য অল্প সময়ের মধ্যে পরিবর্তন করেছে ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’।
দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার অভিভাবক দিবা রাণী দাস উপবৃত্তি পাওয়ার পর জানালেন, আগে টাকা পেলেও টাকা তোলার জন্য ভোগান্তি পোহাতে হতো। এবার নগদের মাধ্যমে টাকা পেয়ে তার কোনো ধরনের সমস্যা হয়নি, বাড়ির পাশের দোকান থেকে তিনি ক্যাশ আউট করেছেন। খবর বাংলানিউজের।
উপবৃত্তির সঙ্গে সঙ্গে সারা দেশের কোটি পরিবারের কাছে ছোট্ট ছোট্ট খুশি আর আনন্দ যেন পৌঁছে গেছে। এরই মধ্যে ১ কোটির বেশি মায়ের মোবাইলে সরকারের প্রাথমিক ও গণশিক্ষার উপবৃত্তির টাকা স্বচ্ছভাবে পৌঁছে দিয়েছে নগদ। বাড়ির পাশে নগদ উদ্যোক্তা থাকায় সহজে, প্রয়োজন অনুসারে ক্যাশ-আউটও করে নিতে পারছেন উপকারভোগীরা। নগদের মাধ্যমে উপবৃত্তি পেয়ে ফেনী সদর উপজেলার আয়েশা আক্তার বলেন, গতবারের চেয়ে এবার উপবৃত্তির টাকা বেশি। নগদ-এর মাধ্যমে তিনি টাকা পেয়েছেন এবং টাকা তুলতে তার কোনো সমস্যা হয়নি। তার চাওয়া এই প্রক্রিয়া যেন সামনের দিনেও চলমান থাকে।
এই দফায় নগদ বিতরণ করেছে আগে থেকেই জমে থাকা ২০২০ সালের এপ্রিল-জুন প্রান্তিকের উপবৃত্তি। সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঈদের আগেই আরো দুটি প্রান্তিকের উপবৃত্তিসহ ২০২১ সালের শিক্ষা উপকরণ কেনার ভাতাও পেয়ে যাবেন শিক্ষার্থীর অভিভাবকেরা। ফলে শিক্ষার্থীদের ঈদের আনন্দ কিছুটা হলেও বৃদ্ধি পাবে।
এ বিষয়ে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার ২১ নম্বর করিলকোপা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনে আরা পারভিন বলেন, কিছু সরল মানুষ অন্যের কাছে ওটিপি নম্বর শেয়ার করার কারণে দুয়েকটি প্রতারণার ঘটনা তার স্কুলে ঘটেছে। এ ছাড়া বাকি সবাই উপবৃত্তির টাকা পেয়েছেন। তিনি ব্যক্তিগতভাবে শিক্ষার্থীর অভিভাবকদের সচেতন করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
এর আগে গত বছর কোভিড-এর শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নগদসহ আরো তিনটি এমএফএস অপারেটরের মাধ্যমে ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে ঈদের উপহার পাঠিয়েছিলেন। যেখানে সবচেয়ে বেশি পরিমাণ পরিবারের কাছে সফলভাবে প্রধানমন্ত্রীর ঈদ উপহার পৌঁছে দিয়েছিল ডাক বিভাগের সেবা নগদ।

পূর্ববর্তী নিবন্ধচিকিৎসক-পুলিশ পাল্টাপাল্টি বিবৃতি
পরবর্তী নিবন্ধএক মামলায় শাহাদাতের জামিন